শাহাবুদ্দিন, দ্য পেইন্টার দ্য ফাইটার

ফিচার প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের জয়নুল গ্যালারিতে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে মুক্তিযোদ্ধা ও বিশ্ববরেণ্য চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদের ওপর নয় দিনব্যাপী এক আলোকচিত্র প্রদর্শনী।

আলোকচিত্র প্রদর্শনীটির উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন অধ্যাপক ইমেরিটাস ড. আনিসুজ্জামান এবং প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে আইআরসির এ উদ্যোগে শিল্পীর ওপর ৫০টি আলোকচিত্র প্রদর্শনীর জন্য রাখা হয়েছে। অনুষ্ঠানে বক্তারা বলেন, মুজিব-অন্তঃপ্রাণ, বীর মুক্তিযোদ্ধা, অনন্য শিল্পী শাহাবুদ্দিনের কাজের বিষয় হিসেবে ঘুরেফিরে এসেছে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু। মুক্তিযুদ্ধের চেতনা স্খলনের পতিত বৈরী সময়ে শিল্পী শাহাবুদ্দিনের ছবিগুলো বারবার সাহস জুগিয়েছে।

আলোকচিত্রশিল্পী ইফতেখার ওয়াহিদ ইফতি দীর্ঘ ১৫ বছর ধরে অনুসরণ করছেন শাহাবুদ্দিন আহমেদকে। তিনি ক্যামেরাবন্দি করেছেন শিল্পীর স্পৃহা, সাহস, অধ্যবসায়, নিষ্ঠা, প্রেম, নিবিষ্ট মুহূর্ত।

উদ্বোধনী অনুষ্ঠানে আলোচনাকালে আসাদুজ্জামান বলেন, ‘আমি নিজে শিল্প সৃজন করতে পারি না। কিন্তু শিল্পীদের কাজ আমাকে মুগ্ধ করে, বিশেষ করে শিল্পী যখন শাহাবুদ্দিন আহমেদ। নতুন প্রজন্মের আলোকচিত্রী ইফতেখার ওয়াহিদ ইফতির দীর্ঘদিনের কাজের ফসল হিসেবে এ প্রদর্শনীর সাফল্য কামনা করেন তিনি।

আনিসুজ্জামান বলেন, ‘ইফতির কাজ আমি আগেও দেখেছি। ইফতির তোলা আলোকচিত্রে শিল্পী শাহাবুদ্দিনের ব্যক্তিত্ব, মনন ও শিল্পীসত্তার প্রকাশ ঘটেছে। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন অভিনেত্রী শম্পা রেজা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইআরসির ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল ইসলাম সুমন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন