বাতজনিত রোগের চিকিৎসায় গ্রিন টি

ফিচার ডেস্ক

গ্রিন টি বা সবুজ চায়ের উপকারিতা বলে শেষ করার মতো নয়। কয়েক দশক ধরে গ্রিন টি সুপার ফুড হিসেবে স্বীকৃত হয়ে আসছে। ওজন কমাতে এ চায়ের উপকারিতার কথা কারো অজানা নয়। সম্প্রতি নতুন একটি গবেষণায় বলা হচ্ছে, দীর্ঘদিন ধরে যারা বাতের ব্যথায় ভুগছেন, তারা গ্রিন টি পানে উপকৃত হতে পারেন। বলা হয়ে থাকে, চিকিৎসকের কাছ থেকে দূরে থাকতে প্রতিদিন আপেল খাওয়া উচিত। বিশেষজ্ঞরা বলছেন, আপেলের মতো এক কাপ গ্রিন টিও স্বাস্থ্যের জন্য বেশ উপকারী।

এখন আবালবৃদ্ধবনিতা কম-বেশি সবাই আর্থ্রাইটিস এবং রিউমেটিক ডিজিজ বা বাতজনিত রোগে ভুগে থাকেন। এসব রোগের কারণে দেহের বিভিন্ন জয়েন্ট, লিগামেন্টস, হাড় ও পেশি ক্ষতিগ্রস্ত হয়। জয়েন্টে ব্যথা হয়, গতি কমে যায়, আক্রান্ত স্থানে ফোলা ও লালচেভাব দেখা দেয়। এ ধরনের রোগ প্রতিরোধে গ্রিন টি দারুণ ভূমিকা রাখে।

হাজার বছর ধরে ভেষজ চা বিভিন্ন রোগের চিকিৎসার জন্য ব্যবহূত হয়ে আসছে। কয়েক দশক ধরে গ্রিন টি চিকিৎসক, পুষ্টিবিদ ও ডায়েটেশিয়ানদের কাছে বেশ নির্ভরযোগ্য হয়ে উঠেছে। সবুজ চা শরীরের বিভিন্ন প্রদাহ কমাতে ব্যবহার করা হচ্ছে। সাম্প্রতিক গবেষণার ফলাফলের ওপর ভিত্তি করে সিদ্ধান্ত নেয়া হয়েছে, গ্রিন টি বাতরোগীদের জন্য নির্ধারিত চিকিৎসা হিসেবে ব্যবহার করা যাবে। যদিও এ গবেষণা ইঁদুরের ওপর পরীক্ষা করে করা হয়েছে।

অ্যান্টি-অক্সিডেন্ট এই বৈশিষ্ট্যের জন্যই মূলত সবুজ চা বেশ পরিচিত। আর্থ্রাইটিস ফাউন্ডেশন একটি নিবন্ধে বলেছে, এক কাপ গ্রিন টি সামগ্রিক স্বাস্থ্যের জন্য ভালো। এর মধ্যে শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, যা পলিফেনল হিসেবে পরিচিত। এটি দেহের রোগ প্রতিরোধে ক্ষমতা বৃদ্ধি এবং প্রদাহের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। চিকিৎসকদের মতে, এটা বাতসংক্রান্ত রোগে ভোগা মানুষদের জন্য সুসংবাদ। বাতজনিত রোগের অন্য চিকিৎসাগুলো কার্যকর হতে পারে, তবে দীর্ঘমেয়াদি এসব চিকিৎসা রোগ প্রতিরোধ ক্ষমতাকে ক্ষতিগ্রস্ত করতে পারে। গ্রিন টি সম্ভাব্য ক্ষতিকারক বাতজনিত রোগের চিকিৎসার জন্য আশানুরূপ বিকল্প হতে পারে।

এর আগে ২০১২ সালে আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রনে প্রকাশিত একটি গবেষণায় পরিমিত পরিমাণে গ্রিন টি গ্রহণের অন্যান্য ইতিবাচক ফলাফলের কথা বলা হয়। জাপানের তোহোকু বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েট স্কুল অব মেডিসিনের গবেষকরা আবিষ্কার করেছেন, নিয়মিত গ্রিন টি পানকারীদের প্রতিদিনকার অক্ষমতা বৃদ্ধির ঝুঁকি কমে যায়। যেমন ঘরের কাজকর্ম, গোসল করা, পোশাক পরার মতো নিয়মিত কাজগুলো করতে যে সমস্যা হয়, সেগুলো কমে যায়।

চিকিৎসক ও পুষ্টিবিদরা বলছেন, অবিশ্বাস্য হলেও এটা সত্যি যে সবুজ চা বাতের চিকিৎসায় ভবিষ্যতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। এটা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তাই চিকিৎসকরা স্বাস্থ্যকর ডায়েটে গ্রিন টি যুক্ত করার পরামর্শ দিচ্ছেন। বাতজনিত রোগ ছাড়াও এটি হূদরোগ ও ডায়াবেটিস কমাতে সহায়তা করে; যারা গ্রিন টি পান করেন না, তারা এখন থেকে পানীয় খাদ্যের তালিকায় নানা গুণের অধিকারী গ্রিন টি যুক্ত করতে পারেন।

 

সূত্র: হেলথলাইন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন