রেকর্ড প্রাকৃতিক গ্যাস উত্তোলন চীনের

বণিক বার্তা ডেস্ক

চীনে প্রাকৃতিক গ্যাসের ব্যবহার ক্রমে বাড়ছে। সঙ্গে সঙ্গে বাড়ছে পণ্যটির আমদানি ও উত্তোলন। এরই ধারাবাহিকতায় ২০১৯ সালে দেশটি সব মিলিয়ে ১৭ হাজার ৩৬০ কোটি ঘনমিটার প্রাকৃতিক গ্যাস উত্তোলন করেছে, যা আগের বছরের তুলনায় ৯ দশমিক ৮ শতাংশ বেশি ও পণ্যটি উত্তোলন প্রবৃদ্ধিতে দেশটির সর্বোচ্চ রেকর্ড। চীনের ন্যাশনাল ব্যুরো অব স্ট্যাটিস্টিকস (এনবিএস) সম্প্রতি এ তথ্য জানিয়েছে। খবর এসঅ্যান্ডপি গ্লোবাল প্ল্যাটস।

পরিবেশ দূষণ এড়াতে প্রাকৃতিক গ্যাসের ব্যবহার বাড়াতে জোর দিচ্ছে চীন। ফলে দেশটিতে পণ্যটির চাহিদা ক্রমে বাড়ছে। ক্রমবর্ধমান চাহিদা মেটাতে দেশটি পণ্যটির আমদানি রেকর্ড বাড়িয়েছে। তবে থেমে নেই অভ্যন্তরীণ উত্তোলনও। এনবিএসের তথ্য অনুযায়ী, বিদায়ী বছরের ডিসেম্বরে দেশটির খনিগুলো থেকে ১ হাজার ৬০০ কোটি ঘনমিটার প্রাকৃতিক গ্যাস উত্তোলন করা হয়েছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৭ দশমিক ৫ শতাংশ বেশি। একই সঙ্গে তা পণ্যটির সর্বোচ্চ মাসভিত্তিক উত্তোলন।

এর আগে ২০১৮ সালের ডিসেম্বরে চীন ১ হাজার ৫২৫ কোটি ঘনমিটার প্রাকৃতিক গ্যাস উত্তোলন করেছিল। ২০১৬ সাল থেকে দেশটিতে পণ্যটি উত্তোলন প্রবৃদ্ধিতে টানা চাঙ্গা ভাব বজায় রয়েছে। ২০১৬ ও ২০১৭ সালে পণ্যটির বার্ষিক উত্তোলন প্রবৃদ্ধি ছিল যথাক্রমে ২ দশমিক ২ ও ৮ দশমিক ৫ শতাংশ। তবে ২০১৮ সালে এ খাতে দেশটির বার্ষিক প্রবৃদ্ধি সামান্য কমে দাঁড়ায় ৭ দশমিক ৫ শতাংশে।

তবে প্রাকৃতিক গ্যাস উত্তোলনে ধারাবাহিক উন্নতির পরও লক্ষ্য পূরণে ব্যর্থ হতে পারে চীন। দেশটি পাঁচ বছর মেয়াদি ১৩তম একটি প্রকল্প হাতে নিয়েছে। প্রকল্পটি পূরণে ২০২০ সালে ১৯ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে ২০ হাজার ৭০০ কোটি ঘনমিটার প্রাকৃতিক গ্যাস উত্তোলন করতে হবে দেশটিকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন