বৃহস্পতিবার| ফেব্রুয়ারি ২৭, ২০২০| ১৪ফাল্গুন১৪২৬

শেষ পাতা

বঙ্গবন্ধু মেমোরিয়াল ইনভেস্টমেন্ট সামিট

জড়ো হচ্ছেন দেশী-বিদেশী শতাধিক বিনিয়োগকারী

বদরুল আলম

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজন করা হচ্ছে বিনিয়োগ সম্মেলন।বঙ্গবন্ধু মেমোরিয়াল ইনভেস্টমেন্ট সামিট শীর্ষক ওই সামিটে অংশ নেবেন দেশ-বিদেশের শতাধিক বিনিয়োগকারী।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) বলছে, সামিট আয়োজন পরিকল্পনা বাস্তবায়নে এরই মধ্যে কাজ শুরু হয়ে গেছে। সম্মেলনের পাশাপাশিবঙ্গবন্ধু ইনভেস্টমেন্ট অ্যাওয়ার্ড’-এর প্রবর্তন ও প্রদানের পরিকল্পনাও গ্রহণ করেছে বিডা।

জানা গেছে, মুজিব বর্ষ উদযাপনের অংশ হিসেবে দেশী ও বিদেশী বিনিয়োগকারীদের অংশগ্রহণে আয়োজন করার পরিকল্পনা হাতে নিয়েছে বিডা।বঙ্গবন্ধু মেমোরিয়াল ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট সামিট শীর্ষক এ সম্মেলনের মাধ্যমে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ এবং অর্থনৈতিক উন্নয়নের রোল মডেল হিসেবে বিবেচিত বর্তমান বাংলাদেশের তুলনামূলক চিত্র বিনিয়োগকারীদের সামনে উপস্থাপন করা হবে।

সূত্র জানিয়েছে, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নকে টেকসই ও ত্বরান্বিত করতে প্রয়োজন বিপুল পরিমাণ বিদেশী বিনিয়োগ। এ প্রয়োজনকে বিবেচনায় নিয়ে দেশী-বিদেশী প্রভাবশালী বিনিয়োগকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সামনে বর্তমান বাংলাদেশকে যথাযথভাবে উপস্থাপনের মাধ্যমে বিনিয়োগ আকর্ষণ করতেই সম্মেলনের আয়োজন করা হয়েছে। মুজিব বর্ষ উদযাপন উপলক্ষে এ আয়োজন বিনিয়োগকারীদের জন্য বাড়তি আকর্ষণ সৃষ্টি করবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বণিক বার্তাকে বলেন, আমরা বিডাকে প্রমোট করার চেষ্টা করছি, বিডার ব্র্যান্ডিংটা দরকার। এ প্রচেষ্টাকে এগিয়ে নিতে চলতি বছর বিশেষ ভূমিকা রাখা সম্ভব। মার্চ থেকে মুজিব বর্ষ শুরু হচ্ছে। বিডার পক্ষ থেকে নতুন করে

বাংলাদেশকে উপস্থাপন করতে চাই বিশ্বের কাছে। এ পরিকল্পনা বাস্তবায়ন হবে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীকে সামনে রেখে।

বিডা সূত্র জানিয়েছে, সম্মেলন আয়োজন ও বিনিয়োগ অ্যাওয়ার্ড প্রবর্তন এবং প্রদানের লক্ষ্যে সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহণ ও কর্মসূচি সার্বিকভাবে সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়েছে।

গত ১৪ জানুয়ারি গঠিত ১০ সদস্যের কমিটির আহ্বায়ক হিসেবে ঘোষণা করা হয়েছে অতিরিক্ত সচিব ও বিডার নির্বাহী সদস্য বেগম মোহসিনা ইয়াসমিনের নাম। সদস্য সচিব হিসেবে রয়েছেন উপসচিব ও বিডার পরিচালক মোহাম্মদ সাইফুল ইসলাম ভূইয়া। এছাড়া কমিটির বাকি সদস্যরা হলেন বিডার পরিচালক মোহাম্মদ খালেদ হোসেন, শাহ মোহাম্মদ মাহবুব, গাজী একেএম ফজলুল হক, সহকারী পরিচালক কাজী মো. মোহসীন উজ্জল, আবু মুহাম্মদ নূরুল হায়াত টুটুল, আবুজার গিফারী তমাল, মো. আতিক সরকার ও দীপংকর দাশগুপ্ত।

কমিটির কার্যপরিধির মধ্যে প্রথমেই আছে মুজিব বর্ষ উদযাপন উপলক্ষে অনুষ্ঠিতব্য সামিটের আয়োজন-সংক্রান্ত যাবতীয় কার্যক্রম সম্পন্ন করা। বিডা কর্তৃক প্রদেয় বঙ্গবন্ধু ইনভেস্টমেন্ট অ্যাওয়ার্ডের নীতিমালা প্রণয়ন করা। কার্যক্রম বাস্তবায়নে গঠিত কমিটি প্রতি মাসে অন্তত একবার বিডার নির্বাহী চেয়ারম্যানের কাছে বাস্তবায়ন অগ্রগতি অবহিত করা।

এছাড়া দায়িত্ব পালনকারী কর্মকর্তাদের অধীনস্থ অধিশাখা বা শাখার কর্মচারীদের বর্ণিত কার্যক্রম বাস্তবায়নে প্রয়োজনীয় দাপ্তরিক সহযোগিতা প্রদান করার বিষয়টিকেও কমিটির কার্যপরিধির মধ্যে রাখা হয়েছে। দায়িত্ব পালনের সুবিধার্থে কমিটি প্রয়োজনে সাব-কমিটি গঠন করতে এবং উপযুক্ত বিবেচনায় বিডার কর্মকর্তাদের কো-অপ্ট করতে পারবে।

বিডা সূত্র বলছে, সম্মেলন উপলক্ষে এরই মধ্যে গঠিত কমিটির একটি সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় পরিকল্পনা বাস্তবায়নের পদক্ষেপগুলো আরো সুনির্দিষ্ট করা হয়েছে। সম্মেলনটি কবে অনুষ্ঠিত হবে সে বিষয়েও আলোচনা করেছে কমিটি। মার্চের পর যেকোনো দিন সম্মেলনটির জন্য চূড়ান্ত করা হবে। তবে জুনের আগে সম্মেলনের দিন নির্ধারণের বিষয়ে সংশয় রয়েছে। সেক্ষেত্রে আগামী অর্থবছরের শুরুতে সম্মেলনটি আয়োজন হতে পারে। সম্মেলনের দেশ ও বিদেশের প্রভাবশালী ও গুরুত্বপূর্ণ বিনিয়োগকারীদের উপস্থিতি নিশ্চিত করার বিষয়টি দিনক্ষণ নির্ধারণের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে। স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিশেষ গুরুত্বপূর্ণ শতাধিক বিনিয়োগকারী প্রতিষ্ঠানের মূল কর্ণধারদের অংশগ্রহণ নিশ্চিত করতে চাইছে বিডা। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন