শনিবার| ফেব্রুয়ারি ২৯, ২০২০| ১৫ফাল্গুন১৪২৬

শেষ পাতা

দৈনিক সংগ্রামের সরকারি তালিকাভুক্তি বাতিল

নিজস্ব প্রতিবেদক

ঢাকা থেকে প্রকাশিত দৈনিক সংগ্রাম পত্রিকার সরকারি মিডিয়া তালিকাভুক্তি বাতিল করেছে তথ্য মন্ত্রণালয়। যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ড কার্যকর হওয়া কাদের মোল্লাকেশহীদ আখ্যা দেয়ায় পত্রিকাটির তালিকাভুক্তি বাতিল করা হয়েছে। গতকাল চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের (ডিএফপি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ডিএফপির বিজ্ঞাপন ও নিরীক্ষা বিভাগের উপপরিচালক ডায়ানা ইসলাম সিমা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘‘দৈনিক সংগ্রাম পত্রিকায় গত ১২ ডিসেম্বরশহীদ আবদুল কাদের মোল্লার ৬ষ্ঠ শাহাদাত্বার্ষিকী আজ শিরোনামে অসত্য সংবাদ প্রকাশ করায় চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর ২২ জানুয়ারি পত্রিকাটির সরকারি মিডিয়া তালিকাভুক্তি বাতিল করে।’’

সরকারি মিডিয়া তালিকাভুক্ত পত্রিকাগুলো প্রচার সংখ্যা অনুযায়ী বিভিন্ন রেটে সরকারি বিজ্ঞাপনসহ কিছু সুবিধা পেয়ে থাকে। তালিকাভুক্তি বাতিল হওয়ায় এখন পত্রিকাটি আর সরকারি বিজ্ঞাপনসহ অন্য কোনো সুবিধা পাবে না।

একাত্তরে যুদ্ধাপরাধের দায়ে ২০১৩ সালের ১২ ডিসেম্বরমিরপুরের কসাইখ্যাত কাদের মোল্লার ফাঁসি কার্যকর করা হয়। কাদের মোল্লার ফাঁসির ষষ্ঠ বার্ষিকীতে গত ১২ ডিসেম্বর দৈনিক সংগ্রামের প্রথম পাতায়শহীদ আবদুল কাদের মোল্লার ৬ষ্ঠ শাহাদাত্বার্ষিকী আজ শিরোনামে সংবাদ প্রকাশ করা হয়। এর জেরে পরদিন বিকালে দৈনিক সংগ্রাম কার্যালয় ঘেরাও করে মুক্তিযুদ্ধ মঞ্চ নামের একটি সংগঠন। বিক্ষোভ প্রকাশের এক পর্যায়ে পত্রিকাটির কার্যালয়ে ঢুকে ভাংচুর চালান সংগঠনের নেতাকর্মীরা। পত্রিকাটির সম্পাদক আবুল আসাদকে লাঞ্ছিত করার সময় হাতিরঝিল থানা পুলিশ তাকে নিজেদের হেফাজতে নেয়।

ওইদিন (শুক্রবার) রাতেই মুক্তিযোদ্ধা কমান্ডার মোহাম্মদ আফজাল বাদী হয়ে রাজধানীর হাতিরঝিল থানায় একটি মামলা (মামলা নং-২৪) দায়ের করেন। ডিজিটাল নিরাপত্তা আইনে করা ওই মামলায় সম্পাদক আবুল আসাদ গ্রেফতার হয়ে তিনদিনের রিমান্ড শেষে কারাগারে রয়েছেন।

এদিকে ১২ ডিসেম্বর ওই সংবাদ প্রকাশের পরই পত্রিকাটির ডিক্লারেশন কেন বাতিল করা হবে না, সে বিষয়ে কারণ দর্শানোর জন্য দৈনিক সংগ্রামকে নোটিস দেয়া হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন