চলতি মাসে চূড়ান্ত হবে মুজিব বর্ষের পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক

চলতি মাসের মধ্যে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ পালনের পরিকল্পনা চূড়ান্ত হবে। একই সঙ্গে আগামী ১৭ মার্চ উদ্বোধনী অনুষ্ঠান জাতীয় প্যারেড গ্রাউন্ডে হবে। গতকাল আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির চতুর্থ সভা শেষে এর প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরী এসব তথ্য জানান।

বাস্তবায়ন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, আমরা বিভিন্ন পরিকল্পনা নিয়ে কাজ করছি। এগুলো প্রধানমন্ত্রীর সঙ্গে জাতীয় কমিটির বৈঠকে চূড়ান্ত হবে। ২৫ জানুয়ারি জাতীয় কমিটির পরবর্তী সভা অনুষ্ঠিত হবে।

সভার সদস্য সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, এটা বছরব্যাপী বিশাল কর্মযজ্ঞ। প্যারেড গ্রাউন্ডে বিশাল প্রাঙ্গণে এ আয়োজন করা হবে। কিন্তু সেখানেও সীমাবদ্ধতা রয়েছে। সেজন্য সারা দেশে এ আয়োজন ছড়িয়ে দিতে এলইডি স্ক্রিন স্থাপন করা হবে, যাতে সারা দেশের মানুষ একসঙ্গে এ আয়োজনে সম্পৃক্ত হতে পারে।

প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, ১০ জানুয়ারি ক্ষণগণনার মধ্য দিয়েই কিন্তু মুজিব বর্ষের আনুষ্ঠানিকতা শুরু হয়ে গেছে। সারা দেশে এখন উৎসবের আমেজ চলছে। বছরব্যাপী এ আয়োজনকে সবার সঙ্গে পালনের জন্য এ সভা করা হয়েছে। এখন থেকে নানা বিষয়ে সিদ্ধান্ত হয়েছে, যা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটির সভাপতি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা চূড়ান্ত করবেন। এর পরই আমরা আনুষ্ঠানিকভাবে এ আয়োজন সম্পর্কে সবাইকে জানাতে পারব।

তিনি বলেন, উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বের অন্যান্য দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা উপস্থিত থাকবেন। এক প্রশ্নের উত্তরে তিনি আরো বলেন, এতে কারা উপস্থিত থাকবেন, তা এখনো চূড়ান্ত হয়নি। এর জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে। তাদের কাজের অগ্রগতি রয়েছে। এ বিষয়েও পরে জানানো হবে।

অ্যাসোসিয়েশন অব টিভি চ্যানেল ওনার্সের (অ্যাটকো) সভাপতি অঞ্জন চৌধুরী বলেন, এরই মধ্যে আমরা সব বেসরকারি টেলিভিশন চ্যানেলে মুজিব বর্ষের কাউন্টডাউন সম্প্রচার করছি। উদ্বোধনী দিনে ঢাকা ও ঢাকার বাইরে থেকে সারা দিন নানা আয়োজন সরাসরি সম্প্রচার করা হবে।

সংগঠনের সিনিয়র সহসভাপতি মোজাম্মেল হক বাবু বলেন, উদ্বোধনী অনুষ্ঠানস্থল জাতীয় প্যারেড গ্রাউন্ডে ১৮টি, রাজধানীর ১৮টি স্থান থেকে ১৮টি এবং ৬৪ জেলায় একটি করে মোট ১০০ ক্যামেরার মাধ্যমে এ আয়োজন সরাসরি সম্প্রচার করা হবে, যাতে পৃথিবীব্যাপী এ আয়োজন ছড়িয়ে পড়বে।

সভায় আরো উপস্থিত ছিলেন ড. তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন