জিততে চান মাহমুদউল্লাহ

ক্রীড়া প্রতিবেদক

দলের একাধিক সেরা তারকা ছাড়াই নিরাপত্তা ইস্যু সামনে রেখে পাকিস্তান সফরে গেছে বাংলাদেশ। আজ লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টি২০ খেলতে নামবে বাংলাদেশ। বর্তমানে টি২০ র্যাংকিংয়ে পাকিস্তান এক নম্বর দল হলেও তাদের হারিয়ে সিরিজ জেতার ব্যাপারে আত্মবিশ্বাসী বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

গতকাল সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ বলেন, ‘সম্ভবত আমরা যখন বিমানে উঠেছি, তখনই এটাকে (নিরাপত্তা ভাবনা) পেছনে ফেলে এসেছি। আমরা পাকিস্তানে কেবল ভালো ক্রিকেট খেলার বিষয়ে ভাবছি। আমরা ভালো কিছু করে দেখাতে চাই। ভালো খেলার জন্য আমরা সবাই মুখিয়ে আছি।’ ‘নিরাপত্তা বিবেচনায় পাকিস্তান আমাদের সেরা নিরাপত্তাটাই দিচ্ছে। তাদের আয়োজন নিয়ে আমি আনন্দিত’—বলেন অধিনায়ক।

তিন দফায় পাকিস্তানে আসা পারফরম্যান্সে প্রভাব ফেলবে কিনা এমন প্রশ্নের জবাবে মাহমুদউল্লাহর জবাব, ‘আমার মনে হয় না। আমরা এবার এসেছি তিনটি টি২০ খেলতে। আমরা এখন এটা নিয়েই ভাবছি। এরপর আবার এলে তখন বলতে পারব এটা আসলে কেমন। এখন আমরা টি২০-তে ভালো খেলতে চাই এবং এখানে পাকিস্তানকে হারাতে চাই। আমরা ফেভারিট কিনা তা বলতে পারব না। কারণ অনেক দিন পর পাকিস্তানে এসেছি। নিজেদের মাটিতে পাকিস্তান খুব ভালো দল। আবার র্যাংকিংয়ের হিসাবও ভিন্ন কথা বলে। তবে আমি আমার দল নিয়ে আশাবাদী।

আবার র্যাংকিংয়ে এক নম্বর দলের বিপক্ষে খেলাটাও চাপ হিসেবে দেখছেন না মাহমুদউল্লাহ, ‘সম্ভবত মুহূর্তে এটা বড় ইস্যু নয়। র্যাংকিং নিয়ে ভাবলে আপনার খেলায় সেটা প্রভাব ফেলবে। আমরা তাই সেটা নিয়ে ভাবছি না। আমরা জানি পাকিস্তান খুব ভালো দল। তবে আপনারা যদি আমাদের টি২০ পারফরম্যান্স গ্রাফ দেখেন। সেটা খুবই ভালো। শেষ কয়েকটি সিরিজে আমরা ভালো ক্রিকেট খেলেছি। আশা করছি, এখানেও ভালো পারফর্ম করতে পারব।

সাকিব-মুশফিক দলে নেই। অবস্থায় অভিজ্ঞতা বিবেচনায় নিজেকে উপরে তুলবেন কিনা জানতে চাইলে মাহমুদউল্লাহ বলেন, ‘সেটা পরিস্থিতির ওপর নির্ভর করছে। আমরা দল নিয়ে বসব ম্যানেজমেন্টের সঙ্গে। টপ অর্ডারে ব্যাট করার সুযোগ পেলে আমি আনন্দিত হব। তবে তারচেয়েও গুরুত্বপূর্ণ হচ্ছে দলের জন্য অবদান রাখা।দলীয় পারফরম্যান্সকেই বড় করে দেখছেন বাংলাদেশ অধিনায়ক, ‘সাম্প্রতিক সময়ে বিপিএল থেকে আমরা বেশ কয়েকজন খুব ভালো তরুণ খেলোয়াড় পেয়েছি। আমরা তাদের কাজে লাগাতে চাই। অভিজ্ঞতা বিবেচনায় আমি, সৌম্য, তামিম মুস্তাফিজ আছি। রুবেল, আল আমিন শফিউলও অনেক দিন ধরে খেলছে। আমি মনে করি, তরুণ অভিজ্ঞতার সমন্বয়ে আমাদের দল খুবই ভালো। আমি মনে করি, নিজেদের মেলে ধরার জন্য এটা তরুণদের জন্য দারুণ সুযোগ।

বাংলাদেশ দল নিয়ে পাকিস্তান দলনায়ক বাবর আজম বলেন, ‘বাংলাদেশ দল খুব ভালো। অনেক দিন ধরেই ভালো করছে। আমাদের দলের কম্বিনেশনও খুব ভালো। আশা করি খুব ভালো লড়াই হবে।র্যাংকিং বিবেচনায় বাংলাদেশকে ছোট করে দেখছেন না তিনি, ‘কোনো দলই ছোট নয়। বাংলাদেশ নিজেদের দিনে ম্যাচ একতরফা করে দিতে পারে। আমরাও ইতিবাচক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন