ইন্টেলের বোর্ড চেয়ারম্যান বাংলাদেশী বংশোদ্ভূত ওমর ইশরাক

বণিক বার্তা ডেস্ক

মার্কিন সেমিকন্ডাক্টর নির্মাতা ইন্টেলের বোর্ড চেয়ারম্যান পদে নিয়োগ পেয়েছেন বাংলাদেশী বংশোদ্ভূত ওমর ইশরাক। তিনি অ্যান্ডি ব্রায়ান্টের স্থলাভিষিক্ত হচ্ছেন। গত মঙ্গলবার ইন্টেলের নতুন বোর্ড চেয়ারম্যান হিসেবে ওমর ইশরাকের নাম ঘোষণা করা হয়। খবর ওয়াল স্ট্রিট জার্নাল।

২০১২ সাল থেকে টানা সাত বছর ইন্টেলের বোর্ড চেয়ারম্যানের দায়িত্ব পালন করে আসছেন অ্যান্ডি ব্রায়ান্ট। সম্প্রতি তিনি প্রতিষ্ঠানটির গুরুত্বপূর্ণ দায়িত্ব থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। ইন্টেলের সরবরাহ চেইনে সৃষ্ট সমস্যা প্রসেসর সরবরাহ লাইনে সংকট তৈরি করেছে। ক্রমবর্ধমান সংকটের মধ্যে অ্যান্ডি ব্রায়ান্টের স্থলাভিষিক্ত হচ্ছেন ওমর ইশরাক।

ইন্টেলের ওয়েবসাইটে দেয়া বিবৃতিতে বলা হয়েছে, নিয়োগ তাত্ক্ষণিকভাবে কার্যকর করা হয়েছে। ৬৪ বছর বয়সী ওমর ইশরাক ২০১১ সাল থেকে মার্কিন বহুজাতিক মেডিকেল প্রযুক্তি পণ্য নির্মাতা মেডট্রনিকের প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) দায়িত্ব পালন করছেন।

মেডট্রনিকের ওয়েবসাইটের প্রকাশিত তথ্যমতে, ওমরের বেড়ে ওঠা বাংলাদেশেই। তিনি লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে বৈদ্যুতিক প্রকৌশল বিভাগে স্নাতক পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। এছাড়া এশিয়া সোসাইটির বোর্ড অব ট্রাস্টির একজন সদস্য ওমর ইশরাক, যা বৈশ্বিক প্রেক্ষাপটে এশিয়া আমেরিকার জনগণ, নেতা এবং সংস্থাগুলোর মধ্যে পারস্পরিক বোঝাপড়া দৃঢ়তা জোরদার করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন