শুক্রবার | জুলাই ০৩, ২০২০ | ১৮ আষাঢ় ১৪২৭

টকিজ

মুম্বাই চলচ্চিত্র উৎসবে সত্যজিৎ রায়ের দুর্লভ ছবি

ফিচার ডেস্ক

প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায় নির্মিত সুকুমার রায়, রবীন্দ্রনাথ ঠাকুর, দ্য ইনার আই পিকুর মতো চলচ্চিত্রগুলো মুম্বাইয়ে অনুষ্ঠেয়এমআইএফএফচলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হতে যাচ্ছে। এমআইএফএফের (মুম্বাই ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল ফর ডকুমেন্টারি, শর্ট ফিকশন অ্যান্ড অ্যানিমেশন ফিল্মস) বছরের আয়োজনটি শুরু হবে ২৮ জানুয়ারি। ফেব্রুয়ারি পুরস্কার প্রদানের মধ্য দিয়ে উৎসবের পর্দা নামবে। উৎসবের ১৬তম সংস্করণে ভারতের ৭২৯টি ২৪টি দেশের ১৪৪টি চলচ্চিত্র প্রতিযোগিতা করবে।

উৎসব কর্তৃপক্ষ আনুষ্ঠানিক এক বিবৃতিতে বলেছে, এবারের উৎসবে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের চলচ্চিত্রের বিশেষ প্যাকেজ, রাশিয়া, ফিনল্যান্ডসহ আরো কয়েকটি দেশের অ্যানিমেশন ছবি অংশ নেবে। এছাড়া রয়েছে ফোভ-এর মতো অস্কার মনোনয়ন পাওয়া ছবি। উৎসবের কান্ট্রি ফোকাস সেকশনে আয়ারল্যান্ড তাদের সেরা প্রামাণ্যচিত্রগুলো হাজির করবে বলে জানানো হয়েছে।

উৎসবে সত্যজিৎ রায়ের চলচ্চিত্র প্রদর্শন ছাড়াও স্মরণ করা হবে মৃণাল সেন, রামমোহন, বিজয়া মুলে মনজিরা দত্তর মতো চলচ্চিত্র আইডলকে। এতে তাদের নির্বাচিত চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

উৎসবে একটি মোবাইল অ্যাপ উন্মোচন করা হবে।এমআইএফএফ ২০২০ মোবাইলে যাচ্ছে। এই মোবাইল অ্যাপটির মাধ্যমে উৎসবের যাবতীয় তথ্য পাওয়া যাবে। এছাড়া এমআইএফএফের অ্যাপটিতে নেটওয়ার্কের মাধ্যমে ছবির জন্য ভোট দেয়ারও ব্যবস্থা রাখা হয়েছে’—বলেন উৎসব পরিচালক স্মিতা ভাটস শর্মা। একই সঙ্গে তিনি বলেন, ‘মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুধু ভারতীয় চলচ্চিত্র নির্মাতাদের নয়, সারা বিশ্বের চলচ্চিত্র নির্মাতাদের প্লাটফর্ম।

 

সূত্র: ইন্ডিয়া টুডে

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন