শনিবার | জুলাই ০৪, ২০২০ | ২০ আষাঢ় ১৪২৭

ভ্রমণ

ভ্রমণে করোনা ভাইরাস নিয়ে সতর্ক হোন

ফিচার ডেস্ক

চীন থেকে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়া প্রাণঘাতীকরোনাভাইরাস নিয়ে উদ্বেগ বাড়ছে। কয়েকদিন ধরে নতুন ভাইরাস সারা বিশ্বে মানুষের আলোচনার কেন্দ্রবিন্দুতে। বর্তমান পরিস্থিতি যা দাঁড়িয়েছে, তাতে ধারণা করা হচ্ছে; পুরো বিশ্বেই ভাইরাস ছড়িয়ে পড়তে পারে। প্রথমে চীনের উহান প্রদেশে এটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। এরপর তা জাপান, থাইল্যান্ড, হংকং, কোরিয়া, তাইওয়ান যুক্তরাষ্ট্র পর্যন্ত ছড়িয়েছে। এমন পরিস্থিতিতে বিভিন্ন দেশে ভ্রমণের ক্ষেত্রে সচেতনতার বিকল্প নেই।

বিশেষজ্ঞরা বলছেন, আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলে তো বটেই, হাঁচি-কাশি থেকে বাতাসের মাধ্যমেও ভাইরাস ছড়াতে পারে। এটা নতুন ধরনের ভাইরাস, এর কোনো ভ্যাকসিন এখন পর্যন্ত আবিষ্কার হয়নি এবং চিকিৎসাও নেই। চিকিৎসা যেহেতু নেই, তাই এর প্রতিরোধ জরুরি। এজন্য ভ্রমণের ক্ষেত্রে আক্রান্ত এলাকা এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছেন তারা।

চলতি মাসে চীন ভ্রমণ করে থাকলে অবশ্যই কোনো স্বাস্থ্যসেবা কেন্দ্র থেকে পরীক্ষা করে নিন। পাশাপাশি অসুস্থ মানুষের কাছ থেকে দূরে থাকার চেষ্টা করুন। করোনা ভাইরাসের লক্ষণ সর্দিজ্বর, মাথাব্যথা, গলাব্যথা, কাশি শরীরে অস্বস্তি বোধ হওয়ার মতো কিছু মনে হলে দ্রুত হটলাইনে যোগাযোগ করুন এবং চিকিৎসকের পরামর্শ নিন। ভাইরাসের উপসর্গগুলো অনেকটা নিউমোনিয়ার মতো।

গাড়ি বা ফ্লাইটে যাত্রাকালে কাউকে কাশি দিতে শুনলে কর্তব্যরত ক্রুকে সতর্ক করুন। গণপরিবহন বা প্লেনে মাস্ক পরে থাকার চেষ্টা করুন। এছাড়া গণপরিবহন গণশৌচাগার থেকে নেমে কোনো কাজ শুরুর আগে জীবাণুনাশক হ্যান্ডওয়াশ বা সাবান দিয়ে ভালোভাবে হাত ধুয়ে নিন। যেহেতু ভাইরাসটি একটি বাজার থেকে ছড়িয়ে পড়েছে, ভ্রমণে তাই ভেজা বাজার এড়িয়ে চলুন।

বিশেষ করে প্রাদুর্ভাব শেষ না হওয়া পর্যন্ত চীন ভ্রমণের ব্যাপারে পুনরায় চিন্তা করুন। ভ্রমণ সংস্থাগুলোও চীন ভ্রমণ এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছে। যেকোনো দেশে ভ্রমণের আগে তাদের সঙ্গেও বিস্তারিত কথা বলে নিতে পারেন।

 

সূত্র: লোনলি প্লানেট

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন