শনিবার| ফেব্রুয়ারি ২৯, ২০২০| ১৫ফাল্গুন১৪২৬

খেলা

পাকিস্তানে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল

শুক্রবার প্রথম টি২০

তিন ম্যাচের টি২০ সিরিজ খেলতে বুধবার রাতে পাকিস্তান পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল। শুক্রবার লাহোরে স্থানীয় সময় ্বেলা ২টায় শুরু হবে দুই দলের মধ্যকার প্রথম টি২০ ম্যাচ।

নিরাপত্তাজনিত কারণে বাংলাদেশ ক্রিকেট দলের পাকিস্তান সফরই ছিল অনিশ্চিত। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পক্ষ থেকে পাকিস্তানে গিয়ে শুধু টি২০ সিরিজ খেলার কথা বলা হলেও পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) তাতে আপত্তি জানায় এবং বিসিবিকে রাজি করানোর সব রকমের চেষ্টা করে যায়। অবশেষে সপ্তাহখানেক আগে দুবাইয়ে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) প্রেসিডেন্ট শশাঙ্ক মনোহরের মধ্যস্থতায় দুই বোর্ড কর্মকর্তাদের বৈঠকে পাকিস্তানে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে রাজি হয় বাংলাদেশ। তবে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে মোট তিনবার পাকিস্তান যাবে বাংলাদেশ ক্রিকেট দল। এরই মধ্যে শুরু হয়ে গেল টাইগারদের প্রথম সফর। শুক্রবার মাঠের লড়াইও শুরু হচ্ছে।

এর আগে ২০০৮ সালে সর্বশেষ পাকিস্তান সফরে যায় বাংলাদেশ ক্রিকেট দল। ২০০৯ সালে লাহোরে লংকান টিম বাসে সন্ত্রাসী হামলায় পুলিশসহ বেশকিছু মানুষের মৃত্যু হলে দেশটি থেকে ক্রিকেট নির্বাসনে যায়। পিসিবির প্রাণান্ত চেষ্টায় গত ১০ বছরে সেখানে শুধু খেলেছে জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ শ্রীলংকা। তাও প্রতিটি দেশই তাদের পূর্ণশক্তির দল নিয়ে সেখানে যায়নি। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। সাকিব আল হাসান নিষেধাজ্ঞার কারণে দলে নেই, শীর্ষ ক্রিকেটার মুশফিকুর রহিমও নিরাপত্তার কারণ দেখিয়ে পাকিস্তান সফরে যাচ্ছেন না।

তিনটি টি২০ ম্যাচই লাহোরে খেলবে বাংলাদেশ। ম্যাচ তিনটি যথাক্রমে শুক্র, শনি সোমবার অনুষ্ঠিত হবে। দুটি টেস্টের জন্য দুবার পাকিস্তান যাবে বাংলাদেশ। প্রথম টেস্ট থেকে ১২ ফেব্রুয়ারি, দ্বিতীয়টি থেকে এপ্রিল। দুই টেস্টের মাঝে একটি ওয়ানডে খেলবে দুই দল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন