চীনে করোনাভাইরাস

মৃতের সংখ্যা বেড়ে ১৭, উহানে যান চলাচল বন্ধ

রহস্যময় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চীনে মৃতের সংখ্যা দাঁড়াল ১৭ জনে। ২০১৯-এনসিওভি নামক ভাইরাসটি মানুষ থেকে মানুষে সংক্রমিত হওয়ায় দেশটির উহান শহরে আজ বৃহস্পতিবার থেকে সাময়িক যান চলাচল বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছে চীনা কর্তৃপক্ষ। খবর বিবিসি।

এক কোটি ১০ লাখ মানুষের শহর উহান থেকেই তথাকথিত করোনাভাইরাসটির উৎপত্তি। বাসিন্দাদের শহর ছেড়ে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়া তাদের ভিড় বা জন সমাবেশও এড়িয়ে চলতে বলা হয়েছে। সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে উড়োজাহাজ, বাস, সাবওয়ে, ফেরিসহ সব ধরনের যান চলাচল। ভাইরাসটি শনাক্তকরণের জন্য উহানে একটি বিশেষ নির্দেশনা কেন্দ্র স্থাপন করা হয়েছে।

এছাড়া আগামী ২৫ জানুয়ারি নতুন চীনা চান্দ্রবর্ষের উৎসব। এ উৎসবকে ঘিরে চীনের ১৪০ কোটি জনসংখ্যার অধিকাংশ অভ্যন্তরে ও বিদেশে ব্যাপক ভ্রমণ করেন। ফলে এ উৎসবকে ঘিরে করোনাভাইরাস আরো ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। ইতিমধ্যে ভাইরাসটি চীনের অন্যান্য অঞ্চল, জাপান, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান ও যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়েছে।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, নগরীর পর্যটন কেন্দ্র এবং হোটেলগুলিকে বড় ধরণের কার্যক্রম স্থগিত করতে বলা হয়েছে। ভাইরাসের আতঙ্কে আসন্ন নববর্ষ উপলক্ষে গ্রন্থাগার, জাদুঘর এবং থিয়েটার আয়োজিত প্রদর্শনী ও পারফরম্যান্স বাতিল করা হয়েছে। নগরীর গুইউয়ান মন্দিরে চান্দ্র নববর্ষের  প্রার্থনা অনুষ্ঠানও বাতিল করা হয়েছে।

মানুষ থেকে মানুষে সংক্রমণ হওয়ায় ভাইরাসটি আরো দ্রুত এবং ব্যাপকভাবে সারাবিশ্বে ছড়িয়ে পড়তে পারে। এই আশংকায় হাসপাতালগুলোকে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সোয়াইন ফ্লু, জিকা ভাইরাস এবং ইবোলার প্রতিরোধের মতই এই ভাইরাস প্রতিরোধেও ডাব্লুএইচও বিশ্বব্যপী জরুরি অবস্থা জারি করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন