নতুন এমডি পেল দুই স্টক এক্সচেঞ্জ

নিজস্ব প্রতিবেদক

দীর্ঘদিন পূর্ণকালীন এমডি ছাড়াই কার্যক্রম চলছিল দেশের দুই স্টক এক্সচেঞ্জের। এর মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ছয় মাস চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রায় আট মাস ধরে কোনো পূর্ণকালীন এমডি ছিল না। অবশেষে গতকাল এক্সচেঞ্জ দুটির এমডি পদে নতুন নিয়োগ অনুমোদন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গতকাল বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক . এম খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত ৭১৫তম কমিশন সভায় ডিএসইর এমডি হিসেবে কাজী ছানাউল হক সিএসইর এমডি হিসেবে মামুন-উর-রশিদের নিয়োগ প্রস্তাব অনুমোদন করা হয়।

বিএসইসির নির্বাহী পরিচালক মো. আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ডিএসইর পরিচালনা পর্ষদ কর্তৃক এক্সচেঞ্জটির এমডি পদে কাজী ছানাউল হক সিএসইর পরিচালনা পর্ষদ কর্তৃক এমডি পদে মামুন-উর-রশিদের নিয়োগের প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

ডিএসইর নতুন এমডি কাজী ছানাউল হক এর আগে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কাজ করেছেন। আর সিএসইর নতুন এমডি সর্বশেষ স্ট্যান্ডার্ড ব্যাংকের এমডি হিসেবে কাজ করেছেন।

প্রসঙ্গত, গত বছরের ১১ জুলাই ডিএসইর সাবেক এমডি কেএএম মাজেদুর রহমানের মেয়াদ শেষ হয়। এরপর আগস্ট ডিএসইর এমডি পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। নির্ধারিত সময়ের মধ্যে ১৬ প্রার্থী পদের জন্য আবেদন করেন। তবে ডিএসইর পর্ষদ আবেদনকারীদের মধ্যে কাউকেই এক্সচেঞ্জটির এমডি পদের জন্য যোগ্য মনে করেনি। এরপর দ্বিতীয় দফায় সেপ্টেম্বর এমডি পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে ডিএসই। কিন্তু দফায়ও এমডি নিয়োগে ব্যর্থ হয় এক্সচেঞ্জটি। এর পরই এমডি নিয়োগের জন্য আরো তিন মাস সময় চেয়ে বিএসইসির কাছে আবেদন করে ডিএসই। এর পরিপ্রেক্ষিতে ১২ জানুয়ারি পর্যন্ত এমডি নিয়োগে এক্সচেঞ্জটিকে সময় দেয় কমিশন। সর্বশেষ গত ১০ ডিসেম্বর বেতন-ভাতার পরিমাণ বাড়িয়ে তৃতীয় দফায় এমডি নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করে ডিএসই। দফায় ডিএসইর নমিনেশন অ্যান্ড রিমিউনারেশন কমিটি (এনআরসি) এমডি পদে আগ্রহী চার প্রার্থীর সাক্ষাত্কার শেষে কাজী ছানাউল হককে এমডি হিসেবে নিয়োগের সুপারিশ করে। সর্বশেষ জানুয়ারি সংখ্যাগরিষ্ঠ সদস্যদের মতামতের ভিত্তিতে কাজী সানাউল হককে ডিএসইর এমডি হিসেবে চূড়ান্ত করে বিএসইসির কাছে অনুমোদন জন্য পাঠায় ডিএসইর পর্ষদ।

অন্যদিকে সিএসইর সর্বশেষ এমডি এম সাইফুর রহমান মজুমদার ২০১৬ সালের ১৯ মে নিয়োগ পান। তিনি স্টক এক্সচেঞ্জটির ডিমিউচুয়ালাইজেশন-পরবর্তী তৃতীয় এমডি। তার আগে সিএসইর এমডি ছিলেন ওয়ালি উল-মারুফ মতিন। তিন বছরের দায়িত্ব পালনের পর গত বছরের ৩১ মে এম সাইফুর রহমান মজুমদারের মেয়াদ শেষ হয়। সিএসইর পর্ষদ তাকে দ্বিতীয় মেয়াদের জন্য সুপারিশ করেনি। এর পরিবর্তে এক্সচেঞ্জটি পর্যন্ত দুই দফা এমডি নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দিয়েছে। কিন্তু যোগ্য প্রার্থী পাওয়া যায়নি। পরবর্তী সময়ে এক্সচেঞ্জটির এমডি নিয়োগের দায়িত্ব কমিশন নিজের কাছে নেয়। কিন্তু তাতেও এক্সচেঞ্জটির জন্য একজন যোগ্য এমডি নিয়োগ করতে পারেনি কমিশন। ফলে আবারো এমডি নিয়োগের দায়িত্ব সিএসইর কাছে ফিরিয়ে দেয় কমিশন। এরপর তৃতীয় দফায় এমডি নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে সিএসই। দফায় মামুন-উর-রশিদকে এমডি হিসেবে নিয়োগের সুপারিশ করে অনুমোদনের জন্য কমিশনের কাছে পাঠায় সিএসইর পর্ষদ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন