অবশেষে ভ্যান গঘের সেলফ পোর্ট্রেট নিয়ে ধোঁয়াশা কাটল

ফিচার ডেস্ক

১৯৭০ সাল থেকেই চিত্রকর্মটির সত্যতা নিয়ে সন্দেহ ছিল। বিশেষজ্ঞ শিল্পীরা চিত্রকর্মটিকে ডাচ মাস্টারের আঁকা একমাত্র স্ব-প্রতিকৃতি হিসেবে চিহ্নিত করেছেন। বলা হচ্ছে, চিত্রকর্মটি আঁকার সময় তিনি মানসিক অসুস্থতায় ভুগছিলেন

ভিনসেন্ট ভ্যান গঘের সেলফ পোর্ট্রেটটি অবশেষে প্রকৃত নিরেট বলে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে। সম্প্রতি আমস্টারডামের ভ্যান গঘ মিউজিয়াম কর্তৃপক্ষ ছবিটিকে খাঁটি বলে নিশ্চিত করেছেন। ১৯৭০ সাল থেকেই চিত্রকর্মটির সত্যতা নিয়ে সন্দেহ ছিল। বিশেষজ্ঞ শিল্পীরা চিত্রকর্মটিকে ডাচ মাস্টারের আঁকা একমাত্র স্ব-প্রতিকৃতি হিসেবে চিহ্নিত করেছেন। বলা হচ্ছে, চিত্রকর্মটি আঁকার সময় তিনি মানসিক অসুস্থতায় ভুগছিলেন।

বিশেষজ্ঞদের মতে, ১৮৮৯ সালে গ্রীষ্মের শেষ দিকে ভ্যান গঘ ফ্রান্সের সেন্ট রেমিতে অ্যাসাইলামে থাকাকালীন চিত্রকর্মটি আঁকেন।

চিত্রকর্মটির মালিক নরওয়ের ওসলো ন্যাশনাল গ্যালারি ডাচ বিশেষজ্ঞদের কাছে এটি পাঠিয়েছিলেন। পরে ডাচ বিশেষজ্ঞরা ক্যানভাসের এক্স-রে বিশ্লেষণ, ব্রাশ ওয়ার্ক নিয়ে গবেষণা এবং ভ্যান গঘের ভাই থিওর চিঠি রেফারেন্স হিসেবে ব্যবহার করেছিলেন।

১৮৮৯ সালের সেপ্টেম্বরে ভ্যান গঘ তার ভাই থিওর কাছে লেখা চিঠিতে চিত্রকর্মটি সম্পর্কে বর্ণনা করেছিলেন। চিঠিতে ভ্যান গঘ লিখেছিলেন, ‘আমি যখন অসুস্থ ছিলাম তখন থেকে এটি আঁকার চেষ্টা করছি।জুলাইয়ের ছয় সপ্তাহ তিনি গুরুতর মানসিক অসুস্থতায় ভুগছিলেন এবং শেষ পর্যন্ত আবার চিত্র আঁকতে সক্ষম হলেও তখনোবিরক্তছিলেন বলে চিঠিতে তার ভাইকে জানিয়েছিলেন। ওসলো জাদুঘর ১৯১০ সালে প্যারিসের একজন সংগ্রাহকের কাছ থেকে চিত্রকর্মটি কিনেছিল।

ভ্যান গঘ জাদুঘরের সিনিয়র গবেষক লুই ভ্যান টিলবর্গ বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘ভ্যান গঘের স্ব-প্রতিকৃতিটি তারই আঁকা কিনা তা নিয়ে দীর্ঘদিন ধরে সন্দেহ ছিল।তিনি বলেন, ‘এটি এমন একটি কাজ, যেটা সব দিক থেকে তার আঁকা মনে হলেও ছবিটির কিছু দিক ছিল, যা অন্যান্য ছবি থেকে আলাদা বলে মনে হয়েছে। যে কারণে চিত্রকর্মটি নিয়ে একটা ব্যাখ্যা আমাদের প্রয়োজন ছিল এবং কাজটি কঠিন ছিল। কিন্তু শেষ পর্যন্ত আমরা সমস্যার সমাধান করতে পেরেছি। চিত্রকর্মটিতে মানসিকভাবে অসুস্থ এমন কাউকে দৃঢ়ভাবে চিত্রিত করা হয়েছে।

ওসলো জাদুঘরের ওল্ড মাস্টার্স আধুনিক শিল্পকলা বিভাগের কিউরেটর মাই ব্রিট গুল্যাং বলেন, ‘চিত্রকর্মটি খুবই উল্লেখযোগ্য। এটিই একমাত্র কাজ, যা ভ্যান গঘ সাইকোসিসে ভোগার সময় তৈরি করেছিলেন।

চিত্রকর্মটি বর্তমানে আমস্টারডামের ভ্যান গঘ জাদুঘরে প্রদর্শিত হচ্ছে। ২০২১ সালে ওসলোর নতুন জাতীয় জাদুঘরটি খুলে দেয়া হলে চিত্রকর্মটি আবার ওসলোতে পাঠানো হবে।

 

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন