ইকোনমিস্টের সূচক প্রকাশ

গণতন্ত্র সূচকে বাংলাদেশের আট ধাপ অগ্রগতি

নির্বাচন ব্যবস্থা ও বহুদলীয় পরিস্থিতি, সরকারের সক্রিয়তাসহ পাঁচটি মানদণ্ডে বিশ্বের ১৬৫টি দেশের মধ্যে গতবছরের তুলনায় এবছর বাংলাদেশের অবস্থান আট ধাপ এগিয়েছে। ব্রিটিশ সাময়িকী দ্য ইকোনমিস্ট ম্যাগাজিনের অঙ্গ প্রতিষ্ঠান দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের প্রকাশিত সূচকে বাংলাদেশের এবছরের অবস্থান ৮০তম। আজ বুধবার ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট সূচকটি প্রকাশ করেছে।

ইকোনমিস্টের ইন্টেলিজেন্স ইউনিট ২০০৬ সাল থেকে এই সূচক প্রকাশ করে আসছে। নির্বাচন ব্যবস্থা ও বহুদলীয় পরিস্থিতি, সরকারে সক্রিয়তা ছাড়াও অন্য তিনটি মানদণ্ড হলো রাজনৈতিক অংশগ্রহণ, রাজনৈতিক সংস্কৃতি এবং নাগরিক অধিকার। ১০ পয়েন্ট ভিত্তিক এই সূচকে প্রতিটি সূচকের পূর্ণমান ২। 

পাঁচটি সূচক মিলিয়ে গড় স্কোর ৮-এর বেশি হলে সেই দেশে ‘পূর্ণ গণতন্ত্র’ রয়েছে বলে বিবেচনা করা হয়। স্কোর ৬ থেকে ৮ এর মধ্যে হলে সেটাকে চিহ্নিত করা হয় ‘ত্রুটিপূর্ণ গণতন্ত্র’ হিসেবে, আর স্কোর ৪ থেকে ৬-এর মধ্যে হলে ‘মিশ্র শাসন’ (হাইব্রিড রেজিম) ধরে নেওয়া হয়। স্কোর ৪-এর নিচে হলে সে দেশে ‘স্বৈরশাসন’ চলছে বলে ধরা হয়।

আট ধাপ অগ্রগতি সত্ত্বেও সূচকে এবারও বাংলাদেশের অবস্থান গতবারের মতোই মিশ্র ক্যাটাগরিতে। মূল্যায়নের ১০ পয়েন্টের মধ্যে এবার বাংলাদেশের স্কোর ৫ দশমিক ৮৮। ২০১৯ সালে এই স্কোর ছিল ৫ দশমিক ৫৭। তার আগের বছর ছিল ৫ দশমিক ৪৩।

সূচকে টানা ১০ বছর ধরে শীর্ষস্থানটি ধরে রেখেছে নরওয়ের। গেল বছরের মতো এবারও দেশটির স্কোর ৯ দশমিক ৮৭। শীর্ষ দশে এরপরেই আছে আইসল্যান্ড, সুইডেন, নিউজিল্যান্ড, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, ডেনমার্ক, কানাডা, অস্ট্রেলিয়া ও সুইজারল্যান্ড। অন্যদিকে অন্যান্য বছরের মতো এবারও সবচে তলানীতে অবস্থান করছে উত্তর কোরিয়া। দেশটির স্কোর ১ দশমিক ০৮। 

বাংলাদেশ এগোলেও ১০ ধাপ পিছিয়েছে প্রতিবেশী ভারত। যদিও জনসংখ্যায় বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশটি এখনো বাংলাদেশের থেকে অনেকটাই এগিয়ে ৫১তম অবস্থানে (৬ দশমিক ৯০ স্কোর) রয়েছে। ভারতের পাশাপাশি সূচকে পিছিয়েছে হংকং ও সিঙ্গাপুর। তবে সবচেয়ে বড় ধাক্কাটা লেগেছে চীনের সূচকে। নতুন গণতন্ত্র সূচকে একেবারে তলানীর দিকে চলে গেছে চীন। সংখ্যালঘুদের দমনের মাত্রা বাড়তে থাকা দেশটি ২ দশমিক ২৬ স্কোর নিয়ে অবস্থান ১৫৩ স্থানে। আর ২০১৯ সালে সার্বিকভাবে বৈশ্বিক গণতন্ত্র সূচকের স্কোরও কমেছে। ২০১৮ সালে এই স্কোর ছিল ৫ দশমিক ৪৮, ২০১৯ সালে তা কমে ৫ দশমিক ৪৪ হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন