ফ্যাব্রিকসের দাম কমে যাওয়া ও ব্যয় বৃদ্ধি

প্রথমার্ধে ভালো করতে পারেনি আর্গন ডেনিমস ও এভিন্স টেক্সটাইলস

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি আর্গন ডেনিমস লিমিটেড এভিন্স টেক্সটাইলস লিমিটেড চলতি বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) ব্যবসায় ভালো করতে পারেনি। এর মধ্যে আর্গন ডেনিমসের বিক্রি বাড়লেও কর-পরবর্তী মুনাফা আগের বছরের একই সময়ের তুলনায় ১৬ শতাংশ কমেছে। অন্যদিকে আলোচ্য সময়ে আগের বছরের তুলনায় এভিন্স টেক্সটাইলসের বিক্রি শতাংশ কর-পরবর্তী মুনাফা ৫০ শতাংশ কমেছে। মূলত ফ্যাব্রিকসের দাম কমে যাওয়ার পাশাপাশি বিভিন্ন ধরনের ব্যয় বাড়ার প্রভাবে কোম্পানি দুটির মুনাফা কমেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এভিন্স টেক্সটাইলসের চেয়ারম্যান আর্গন ডেনিমসের ব্যবস্থাপনা পরিচালক আনোয়ার-উল আলম চৌধুরী বণিক বার্তাকে বলেন, আমাদের প্রতিযোগী কিছু কোম্পানি বাজার ধরার জন্য পণ্যের দাম কমিয়ে দেয়ার কারণে আমাদেরও আগের চেয়ে কম দামে বিক্রি করতে হয়েছে। ইউনিটপ্রতি দাম আগের তুলনায় শতাংশের মতো কমেছে। অন্যদিকে কর্মীদের বেতন-ভাতা বাবদ ব্যয় বেড়েছে। তার ওপর গ্যাসের দামও বেড়েছে। ফলে একদিকে ফ্যাব্রিকসের দাম কমে যাওয়া অন্যদিকে বিভিন্ন ধরনের ব্যয় বাড়ার কারণে চলতি বছরের প্রথমার্ধে মুনাফা কমেছে। আমরা এখন পণ্য বিক্রির পরিমাণ বাড়ানোর দিকে নজর দিয়েছি। এভিন্স টেক্সটাইলসে একটি আলাদা ডেনিম ইউনিট স্থাপনের কাছ চলছে। এটি উৎপাদনে এলে বিক্রি মুনাফা দুটোই বাড়বে।

চলতি ২০১৯-২০ হিসাব বছরের প্রথমার্ধের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, জুলাই থেকে ডিসেম্বর সময়ে আর্গন ডেনিমসের বিক্রি আগের বছরের একই সময়ের তুলনায় দশমিক ১৯ শতাংশ বেড়ে ১৯০ কোটি ৩৬ লাখ টাকায় দাঁড়িয়েছে। অন্যদিকে সময়ে কোম্পানিটির প্রশাসনিক আর্থিক ব্যয় আগের বছরের একই সময়ের তুলনায় বেড়েছে। ফলে চলতি বছরের প্রথমার্ধে কোম্পানিটির কর-পরবর্তী মুনাফা দাঁড়িয়েছে ১৮ কোটি ২৫ লাখ টাকায়, যা আগের বছরের একই সময়ে ছিল ২১ কোটি ৭৫ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে টাকা ৪৫ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল টাকা ৭৩ পয়সা। ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৭ টাকায়।

চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) আর্গন ডেনিমসের বিক্রি হয়েছে ৯৯ কোটি টাকা, আগের বছরের একই সময়ে যা ছিল ৯২ কোটি ২৮ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী মুনাফা হয়েছে কোটি ২৫ লাখ টাকা, আগের বছরের একই সময়ে যা ছিল ১২ কোটি ২৯ লাখ টাকা। সময়ে কোম্পানিটির মুনাফা কমেছে ২৪ দশমিক ৭৭ শতাংশ। দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ৭৩ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৯৮ পয়সা।

এদিকে চলতি হিসাব বছরের প্রথমার্ধে এভিন্স টেক্সটাইলস লিমিটেডের বিক্রি মুনাফা দুটোই কমেছে। আলোচ্য সময়ে কোম্পানিটির সমন্বিত বিক্রি হয়েছে ১১৭ কোটি ৯১ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১২১ কোটি ৫৯ লাখ টাকা। সময়ে কোম্পানিটির প্রশাসনিক আর্থিক ব্যয়ও আগের বছরের তুলনায় বেড়েছে। ফলে চলতি হিসাব বছরের প্রথম ছয় মাসে কোম্পানিটির কর-পরবর্তী মুনাফা দাঁড়িয়েছে কোটি ৫১ লাখ টাকায়, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১১ কোটি ১৩ লাখ টাকা।

চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে এভিন্স টেক্সটাইলসের সমন্বিত টার্নওভার হয়েছে ৫৭ কোটি টাকা, যা আগের হিসাব বছরের একই সময়ে ছিল ৫৯ কোটি ৪৩ লাখ টাকা। সময়ে কোম্পানিটির কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা দাঁড়িয়েছে কোটি ২৮ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল কোটি ২৯ লাখ টাকা। দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ১৩ পয়সা, আগের বছরের একই সময়ে যা ছিল ৩০ পয়সা। ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ১৪ টাকা পয়সায়।

গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আর্গন ডেনিমসের শেয়ার সর্বশেষ ১৬ টাকায় লেনদেন হয়েছে। গত এক বছরে শেয়ারটির সর্বোচ্চ দর ছিল ২৯ টাকা ৪০ পয়সা আর সর্বনিম্ন ১৪ টাকা ৯০ পয়সা। গতকাল ডিএসইতে এভিন্স টেক্সটাইলসের শেয়ার সর্বশেষ টাকায় লেনদেন হয়েছে। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন সর্বোচ্চ দর ছিল যথাক্রমে টাকা ৭০ পয়সা ১৪ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন