গোল্ডেন হারভেস্টের রাইট শেয়ার বিও অ্যাকাউন্টে জমা

নিজস্ব প্রতিবেদক

গোল্ডেন হারভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের রাইট শেয়ার সোমবার সংশ্লিষ্ট শেয়ারহোল্ডারদের বিও অ্যাকাউন্টে জমা করা হয়েছে। গতকাল স্টক এক্সচেঞ্জের মাধ্যমে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের তথ্য জানিয়েছে। গত বছরের ডিসেম্বর গোল্ডেন হারভেস্টের রাইট শেয়ারের সাবস্ক্রিপশন শুরু হয়। চলে ৩০ ডিসেম্বর পর্যন্ত। রাইট শেয়ার-সংক্রান্ত রেকর্ড ডেট ছিল গত বছরের ৩০ অক্টোবর।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৯৮তম কমিশন সভায় কোম্পানিটির রাইট শেয়ার প্রস্তাবনায় অনুমোদন দেয়া হয়। প্রস্তাবনা অনুযায়ী, গোল্ডেন হারভেস্ট বিদ্যমান চারটি শেয়ারের বিপরীতে তিনটি রাইট শেয়ার (৩আর:) ইস্যু করেছে। এর মাধ্যমে তারা ১০ টাকা মূল্যে কোটি ৯৯ লাখ ৩২ হাজার ৩৪২টি শেয়ার বাজারে ছেড়ে ৮৯ কোটি ৯৩ লাখ ২৩ হাজার ৪২০ টাকার মূলধন উত্তোলন করেছে। কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করে বানকো ফিন্যান্স অ্যান্ড ইনভেস্ট লিমিটেড আলফা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। রাইট শেয়ারের মাধ্যমে উত্তোলিত অর্থে ব্যবসা সম্প্রসারণ আংশিক ব্যাংকঋণ পরিশোধ করবে গোল্ডেন হারভেস্ট। রাইট শেয়ার ডকুমেন্ট অনুযায়ী, ২০১৮ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২২ টাকা ৯৬ পয়সা শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৪ পয়সা।

৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১২ শতাংশ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে গোল্ডেন হারভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিচালনা পর্ষদ। এর মধ্যে শতাংশ নগদ শতাংশ স্টক লভ্যাংশ। আগামী ২৮ ডিসেম্বর সকাল ৯টায় গাজীপুর সদরের ভবানীপুরে অবস্থিত নিজস্ব কারখানা প্রাঙ্গণে কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। -সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৮ নভেম্বর।

সমাপ্ত হিসাব বছরে গোল্ডেন হারভেস্টের সম্মিলিত ইপিএস হয়েছে টাকা পয়সা, আগের হিসাব বছরের একই সময় যা ছিল টাকা ৮৬ পয়সা (পুনর্মূল্যায়িত) ৩০ জুন সম্মিলিত এনএভিপিএস দাঁড়িয়েছে ২০ টাকা পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ২০ টাকা ২৮ পয়সা (পুনর্মূল্যায়িত) ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ দেয় গোল্ডেন হারভেস্ট।

এদিকে অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির সম্মিলিত ইপিএস হয়েছে ৬০ পয়সা, আগের হিসাব বছরের একই সময় যা ছিল ৫৯ পয়সা। ৩০ সেপ্টেম্বর সম্মিলিত এনএভিপিএস দাঁড়িয়েছে ২০ টাকা ৬১ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন