শনিবার| ফেব্রুয়ারি ২৯, ২০২০| ১৫ফাল্গুন১৪২৬

শিল্প বাণিজ্য

বাংলাদেশ-কোরিয়া জয়েন্ট পিপিপি প্লাটফর্মের দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) ভিত্তিতে গৃহীত বিভিন্ন প্রকল্পের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে বাংলাদেশ-কোরিয়া জয়েন্ট পিপিপি প্লাটফর্মের দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। রোববার হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত বৈঠকে সভাপতিত্ব করেন পিপিপি কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আলকামা সিদ্দিকী। সময় দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত হু কাং-ইল বিদেশী অবকাঠামো নগর উন্নয়ন কর্তৃপক্ষ, কোরিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা কিং-গু হু উপস্থিত ছিলেন।

গত বছরের জুলাইয়ে দক্ষিণ কোরিয়ায় পিপিপি প্লাটফর্মের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। ওই বৈঠকে বাংলাদেশ থেকে ১৪টি দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে ১৯টি প্রস্তাবিত প্রকল্পের মধ্যে তিনটি প্রকল্প চূড়ান্ত হয়েছিল। এগুলো হলো ঢাকা সার্কুলার রেলওয়ে নির্মাণ, মোটরবাড়ী-মদুনাঘাট ৪০০ কেভি ট্রান্সমিশন লাইন নির্মাণ এবং ঢাকা-ময়মনসিংহ মহাসড়ককে সার্ভিস লাইনসহ এক্সপ্রেসওয়েতে উন্নীতকরণ।

এবারের বৈঠকে এসব প্রকল্পের কর্মপরিকল্পনা, অর্থায়ন, সময়সীমা, বিনিয়োগের সম্ভাবনা প্রভৃতি ইস্যুতে উভয় পক্ষের আলোচনা হয়েছে। একই সঙ্গে বাংলাদেশের পক্ষ থেকে দুটি দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে পাঁচটি নতুন প্রকল্প উপস্থাপন করা হয়েছে।

দিনব্যাপী বৈঠকের সমাপনী অধিবেশনে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব . আহমদ কাইকাউস, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজিবিষয়ক প্রিন্সিপাল কো-অর্ডিনেটর জুয়েনা আজিজ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন