বৃহস্পতিবার| ফেব্রুয়ারি ২৭, ২০২০| ১৪ফাল্গুন১৪২৬

শিল্প বাণিজ্য

সরকার লবণচাষীদের সব ধরনের সুরক্ষা প্রদান করবে -শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

সরকার দেশীয় লবণ শিল্পের স্বার্থে লবণচাষীদের সব ধরনের সুরক্ষা প্রদান করবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। তিনি বলেন, শিল্প লবণের আড়ালে কেউ যাতে ভোজ্য লবণ আমদানি করতে না পারে, সেই বিষয়ে শিল্প মন্ত্রণালয় সচেতন রয়েছে। অন্যান্য সরকারি সংস্থার সঙ্গে সমন্বয় রেখে শিল্প মন্ত্রণালয় বিষয়ে কাজ করছে।

গতকাল শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে শিল্প মন্ত্রণালয় গৃহীত কর্মসূচি এবং গত এক বছরে শিল্প মন্ত্রণালয়ের অর্জন বিষয়ে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে শিল্পমন্ত্রী কথা বলেন।

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার শিল্প সচিব মো. আবদুল হালিম সময় বক্তৃতা করেন। প্রেস ব্রিফিংয়ে শিল্প মন্ত্রণালয়ের বিভিন্ন অনুবিভাগের দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত সচিবরা উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, গত এক বছর শিল্প মন্ত্রণালয়ের অধীন শিল্পপ্রতিষ্ঠানগুলোর দীর্ঘদিনের পুঞ্জীভূত সমস্যাগুলো চিহ্নিতকরণ সেগুলো থেকে উত্তরণের উপায় অনুসন্ধানে মন্ত্রণালয় কাজ করেছে। শিল্পপ্রতিষ্ঠানগুলোর উন্নয়নে গৃহীত কার্যক্রমের ফলাফল আগামী বছর দৃশ্যমান হবে বলে শিল্পমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

তিনি বলেন, সারের ব্যবস্থাপনায় বিদেশনির্ভরতা কমাতে নরসিংদীর ঘোড়াশালে উন্নত প্রযুক্তিসম্পন্ন অত্যাধুনিক সার কারখানা নির্মাণের কাজ চলমান রয়েছে। গণমাধ্যমে প্রচারিত সংবাদ অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হয় উল্লেখ করে মন্ত্রী শিল্প মন্ত্রণালয়ের ব্যর্থতার সঙ্গে সঙ্গে সফলতার সংবাদও গণমাধ্যমে যথাযথভাবে তুলে ধরার আহ্বান জানান।

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বক্তৃতায় শিল্প মন্ত্রণালয়ের অধীন প্রতিষ্ঠানগুলোকে লাভজনক করা হলে জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন আনন্দদায়ক পরিপূর্ণ হবে বলে মন্তব্য করেন। তিনি বলেন, লবণচাষীদের লবণ উৎপাদনে উৎসাহিত করতে হবে। বিসিকের মাধ্যমে লবণচাষীদের কাছ থেকে সরাসরি লবণ ক্রয়ের মাধ্যমে তাদের সুরক্ষা প্রদান করা হবে। তিনি সারের বাফার গুদাম নির্মাণসহ অন্যান্য প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে নেয়ার নির্দেশনা প্রদান করেন।

শিল্প সচিব বলেন, এসএমই নীতিমালা ২০১৯-এর আওতায় ক্ষুদ্র মাঝারি উদ্যোক্তাদের জন্য শতাংশের কম সুদে ঋণপ্রাপ্তি নিশ্চিত করতে উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন