বিদেশী বিনিয়োগ বাড়াতে তৎপর ফ্রান্স

বণিক বার্তা ডেস্ক

ইয়েলো ভেস্ট আন্দোলন, শ্রমিক ধর্মঘট যুক্তরাষ্ট্রের সঙ্গে পরস্পরের পণ্যে শুল্কারোপের হুমকি এবং ডিজিটাল করসহ বিভিন্ন বিষয় নিয়ে হিমশিম খাচ্ছে ফ্রান্স। পরিস্থিতিতে রোববার এক বৈঠকে নিজেদের মধ্যে সৃষ্ট অচলায়তন ভাঙতে সম্মত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। অন্যদিকে সোমবার ঐতিহাসিক ভার্সাই প্রাসাদে বৈদেশিক বিনিয়োগ বাড়াতে বিশ্বের ১৮০ জন্য শীর্ষ ব্যবসা প্রতিনিধির সঙ্গে বৈঠক করেছেন ফরাসি প্রেসিডেন্ট। খবর জাপানটুডে এএফপি।

ফ্রান্সে সক্রিয় প্রযুক্তি কোম্পানিগুলোর আয়ের ওপর শতাংশ কর আরোপ অনুমোদন করে মাখোঁ সরকার। সিদ্ধান্তের পর গত বছর থেকে দ্বন্দ্ব শুরু হয় যুক্তরাষ্ট্র ফ্রান্সের মধ্যে। প্যারিসের পদক্ষেপের পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রে দেশটির ২৪০ কোটি ডলার পণ্য আমদানিতে শুল্কারোপের হুমকি দিয়ে আসছে ওয়াশিংটন। রোববারের বৈঠকে দুই দেশের প্রেসিডেন্ট বিরোধপূর্ণ বিষয়গুলো নিয়ে আলোচনা চালিয়ে যেতে সম্মত হয়েছেন বলে জানিয়েছেন ফ্রান্সের এক কূটনৈতিক সূত্র।

মাখোঁ সোমবার যেসব ব্যবসায়ী কর্মকর্তার সঙ্গে বৈঠক করেছেন তাদের মধ্যে গুগল, নেটফ্লিক্স, কোকা-কোলা, টয়োটা, স্যামসাং জেনারেল ইলেকট্রিকের শীর্ষ নির্বাহী কর্মকর্তারা অন্যতম। সুইজারল্যান্ডের দাভোসে চলমান সম্মেলনে যাওয়ার পথে প্যারিসে যাত্রাবিরতি করেন এসব কর্মকর্তা।

সম্প্রতি সেন্ট-নাজারি শহরের শিপইয়ার্ডে সুইজারল্যান্ডের মেডিটারেনিয়ান শিপিং কোম্পানির (এমএসসি) সঙ্গে ২০০ কোটি ইউরোর (২২০ কোটি ডলার) একটি চুক্তি করে ফরাসি সরকার। শিপইয়ার্ডটিতে এমএসসির জন্য দুটি ক্রস জাহাজ প্রস্তুত করা হবে। কারখানাটিতে আগামী তিন বছরে প্রায় হাজার ৪০০ মানুষের কর্মসংস্থান হবে। অন্যদিকে শিপইয়ার্ডটিতে আগামীতে ৪০০ কোটি ইউরো ব্যয়ে (৪৪০ কোটি ডলার) আরো জাহাজ নির্মাণের আগ্রহ প্রকাশ করেছে এমএসসি।

বৈশ্বিক শীর্ষ বাণিজ্য কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে যাওয়ার পথে ডানকার্ক শহরে যাত্রাবিরতি করেন মাখোঁ। সেখানে ব্রিটিশ-সুইডিশ ফার্মাসিউটিক্যালস কোম্পানি অ্যাস্ট্রেজেনেকার কারখানা শ্রমিকদের সঙ্গে কথা বলেন মাখোঁ। তিনি বলেন, সুসংবাদ হাওয়া থেকে আসে না। বিভিন্ন সংস্কারের কারণেই বিদেশী কোম্পানিগুলো আমাদের দেশে বিনিয়োগে উদ্বুদ্ধ হচ্ছে। আমাদের অর্থনীতি শোষিত বা বঞ্চিত হচ্ছে বলে যে সমালোচনা রয়েছে, তা সঠিক নয়। প্রসঙ্গত, আগামী পাঁচ বছর দেশটিতে নতুন ৫০ কোটি ডলার নতুন বিনিয়োগের ঘোষণা দিয়েছে অ্যাস্ট্রেজেনেকা।

উল্লিখিত শহরে নিজেদের কারখানায় আগামী পাঁচ বছরে ১০০ কোটি ইউরো (১১০ কোটি ডলার) বিনিয়োগের কথা জানিয়েছে কোকা-কোলা। অন্যদিকে উত্তর ফ্রান্সের ভ্যালেনসিয়েন্স শহরে নিজেদের কারখানায় নতুন মডেলের একটি গাড়ি প্রস্তুতের ঘোষণা দিয়েছে টয়োটা। কারখানাটিতে জাপানি কোম্পানিটির বিনিয়োগের পরিমাণ ১০ কোটি ইউরো (১১ কোটি ডলার) এখানে কাজ করেন ৪০০ জন কর্মী।

এদিকে মার্কিন ব্যাংক জেপি মরগান প্যারিসে কয়েকটি নতুন শাখা খোলার ঘোষণা দিয়েছে। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বাজারে নিজেদের কার্যক্রম বাড়াতে পদক্ষেপ নিয়েছে ব্যাংকটি। ব্যাংকটির এসব শাখায় প্রায় সাড়ে চারশ কর্মীর কর্মসংস্থান হবে।

প্রসঙ্গত, ২০১৭ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ইউরোপমুখী ব্যবসামুখী কর্মসূচি হাতে নেন মাখোঁ। ফ্রান্সকে অর্থনীতির ক্ষেত্রে বৈশ্বিকভাবে আরো বেশি প্রতিযোগিতামূলক করতে কাজ করছে বর্তমান সরকার। এর পরিপ্রেক্ষিতে ব্যবসায়িক আয়ের ওপর কর কর্তন কর্মী নিয়োগ ছাঁটাইসংশ্লিষ্ট কয়েকটি নতুন আইন পাস করা হয়। তবে নতুন নীতিমালার কারণে বেকারদের বিভিন্ন সুযোগ-সুবিধা সংকুচিত হয়ে আসে। এসব নীতিমালার কারণে ২০১৮ সালের নভেম্বরে শুরু হয় বহুল আলোচিত ইয়েলো ভেস্ট আন্দোলন। অন্যদিকে কয়েক সপ্তাহ ধরে অবসর ভাতা সংস্কার নিয়ে আন্দোলন করছেন দেশটির বিভিন্ন শ্রমিক সংগঠন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন