ভাইরাস আতঙ্কে হংকংয়ের পর্যটন প্রতিষ্ঠানের শেয়ারদরে পতন

বণিক বার্তা ডেস্ক

চীনে প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণ মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ার আতঙ্কে অস্থিরতা দেখা দিয়েছে হংকংয়ের পর্যটন শিল্পে। এরই মধ্যে খাতসংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর শেয়ারদরে পতন হয়েছে। অন্যদিকে শহরটির ঋণমান সূচক অবনয়নে সিদ্ধান্ত নিয়েছে মুডি, যা ব্যবসার আস্থায় নেতিবাচক প্রভাব ফেলছে। খবর এএফপি।

চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্য চুক্তি স্বাক্ষর, বৈশ্বিক অর্থনৈতিক পূর্বাভাসে উন্নতি এবং কেন্দ্রীয় ব্যাংকগুলোর মুদ্রানীতি শিথিলের পরিপ্রেক্ষিতে গত ছয় সপ্তাহে হ্যাং-সেং সূচক ইতিবাচক ছিল। কিন্তু সার্স ভাইরাসের মতো ভাইরাসটির সংক্রমণে আশাবাদের মূলে দেখা দিয়েছে ভীতি। এর প্রভাব পড়ছে স্থানীয় শেয়ারবাজারে।

এদিকে মূল ভূখণ্ড চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে সরকারি হিসাবে এখন পর্যন্ত দুই শতাধিক মানুষ আক্রান্ত হয়েছে। ভাইরাসের সংক্রমণে মঙ্গলবার চতুর্থ ব্যক্তির মৃত্যুর খবর নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের এক শীর্ষ বিজ্ঞানী জানান, ভাইরাসটি এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তিতে সংক্রমিত হয়। চীনের নববর্ষের ছুটিতে সংক্রমণ সার্বিকভাবে আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে।

ভাইরাস আতঙ্কে সবচেয়ে বেশি ক্ষতিতে পড়েছে উড়োজাহাজ সংস্থাগুলো। গতকাল ক্যাথে প্যাসিফিকের শেয়ারদর শতাংশের বেশি পতন হয়েছে এবং এয়ার চায়নার পতন হয়ছে শতাংশেরও বেশি। পর্যটন শিল্পের ওপর নির্ভরশীল ক্যাসিনো ব্যবসাও ব্যাপক পতন হয়েছে। উইন ম্যাকাও গ্যালাক্সি এন্টারটেইনমেন্টের শেয়ারদরে পতন হয়েছে যথাক্রমে দশমিক ৪০ দশমিক ৬০ শতাংশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন