ভারতে জোমাটোর কাছে বিক্রি হচ্ছে উবার ইটস

বণিক বার্তা ডেস্ক

ভারতে নিজেদের খাদ্য সরবরাহ ব্যবসা উবার ইটসকে স্থানীয় প্রতিযোগী জোমাটোর কাছে বিক্রি করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান উবার টেকনোলজিস ইনকরপোরেশন। এজন্য জোমাটোর সঙ্গে ১৭ কোটি ২০ লাখ ডলারের চুক্তি করছে উবার। উবার ইটস বিক্রির মূল উদ্দেশ্য প্রতিষ্ঠানটির লোকসানি কার্যক্রম হ্রাস করা। খবর ব্লুমবার্গ।

উবার থেকে বলা হয়, জোমাটোকে খাদ্য সরবরাহ ব্যবসা বিক্রি করলেও ভারতীয় স্টার্টআপটির দশমিক ৯৯ শতাংশ তাদের স্বত্বাধীন থাকবে। এর মধ্য দিয়ে তারা ইন্টারনেট জগতের দ্রুততম বর্ধনশীল বাজারে নিজেদের উপস্থিতি ধরে রাখবে।

জোমাটোর সঙ্গে উবারের চুক্তি ভারতে খাদ্য সরবরাহ ব্যবসায় যে একীভূতকরণ চলছে, তাতে আরো একটি ধাপ যুক্ত করল। বর্তমানে উবারের ব্যবসা তাদের ইনিশিয়াল পাবলিক অফারিং মূল্যের (আইপিও) বেশ নিচে অবস্থান করছে। এদিকে ২০২১ সাল নাগাদ লাভজনক অবস্থানে যেতে লক্ষ্য নির্ধারণ করেছে প্রতিষ্ঠানটি। লক্ষ্য অর্জনের জন্যই তারা উবার ইটসের মতো লোকসানি কার্যক্রম হ্রাসের পদক্ষেপ নিয়েছে।

জোমাটোর প্রতিষ্ঠাতা দীপিনদার গয়াল বলেন, ভারতে খাদ্য ব্যবসায় প্রতিযোগিতা দিন দিন আরো তীব্র হবে। এর মধ্যে খাদ্য সরবরাহ খাতের পরিধি এখনো বেশ ছোট। অবস্থায় উবারের সঙ্গে চুক্তির মধ্য দিয়ে নতুন সম্ভাবনা সৃষ্টি হচ্ছে। এখন থেকে সব উবার ইটস ইন্ডিয়ার ব্যবহারকারী জোমাটো ব্যবহারকারীতে পরিণত হবেন। আমরা উবার ইটস ইন্ডিয়া ব্যবহারকারীদের নিশ্চিত করছি, জোমাটোতে তাদের অভিজ্ঞতা বাজে হবে না। তাদেরকে সর্বোত্তম সেবা দেয়ার চেষ্টা করবে জোমাটো।

বিষয়ে ব্লুমবার্গের বিশ্লেষকরা বলছেন, ভারতে জোমাটোর কাছে উবার ইটসের ব্যবসা বিক্রির বিষয়টি এক হিসাবে ঠিকই আছে। চুক্তি এর আগে দক্ষিণ কোরিয়ায় নেয়া পদক্ষেপের কথাই স্মরণ করিয়ে দিচ্ছে। সেখানেও অলাভজনক ব্যবসা গুটিয়ে এনেছে উবার।

বিষয়ে উবারের প্রধান নির্বাহী দারা খশরুশাহি বলেন, বাজার হিসেবে ভারত এখনো উবারের জন্য বেশ গুরুত্বপূর্ণ। ফলে আমরা সেখানে রাইডশেয়ারিং ব্যবসায় বিনিয়োগ অব্যাহত রাখব।

উল্লেখ্য, ভারতে ২০১৭ সালে বেশ তোড়জোড়ের সঙ্গে বড় বাজেট নিয়ে খাদ্য সরবরাহের ব্যবসা শুরু করে উবার। এর পর থেকেই গ্রাহক টানতে নানা উদ্যোগ নেয়ার পাশাপাশি প্রচুর বিনিয়োগ করে সানফ্রান্সিসকোভিত্তিক প্রতিষ্ঠানটি। কিন্তু ভারতে ব্যবসায় প্রতিযোগী প্রতিষ্ঠানগুলোর তীব্র প্রতিযোগিতার মুখে পড়ে উবার, দেখা দেয় লোকসান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন