ভাড়া বাসায় যা কখনই করবেন না

ফিচার ডেস্ক

বাসা ভাড়া নেয়ার সময় বাড়িওয়ালার সঙ্গে ভাড়াটিয়াদের চুক্তি হয়ে থাকে। বেশির ভাগ চুক্তিতে ভাড়াটিয়ারা কী কী করতে পারবেন আর কী করতে পারবেন না, সেগুলো উল্লেখ থাকে। যদিও অনেকেই সেগুলো পড়ে দেখেন না বা পড়লেও অত নিয়মকানুন মনে রাখতে চান না। বাড়ির মালিকের সম্মতি ব্যতীত ভাড়া বাড়িতে কয়েকটি কাজ না করাই ভালো। আইনি ঝামেলা মোটা জরিমানা এড়াতে ভাড়া বাড়িতে যে কাজগুলো করবেন না

লক সিস্টেম পরিবর্তন
নিরাপত্তার কারণে আপনি হয়তো ভাড়া বাড়ির লক সিস্টেম পরিবর্তন করতে চাইবেন, কিন্তু বাড়ির মালিকের সঙ্গে আলোচনা না করে ঝুঁকি নেবেন না। বাড়ির দরজার লকগুলো প্রতিস্থাপন করা মালিকের অধিকারে হস্তক্ষেপ করার শামিল হতে পারে। অফিসে বা ছুটিতে বাইরে থাকার কারণে হয়তো বাড়িতে কেউ উপস্থিত নেই, এমন সময় বাড়িতে আগুন, বৈদ্যুতিক শর্ট সার্কিট পানিজাতীয় কোনো দুর্ঘটনায় জরুরি পরিস্থিতিতে বাড়ির মালিক ভাড়াটিয়ার অনুমতি নিয়ে বাড়িতে ঢোকার আইনগত অধিকার রাখেন। বাড়ির মালিকের অনুমতি নিয়ে আপনি লক সিস্টেম পরিবর্তন করলেও বাড়ির মালিককে এক কপি চাবি সরবরাহ করতে হয়।

গাছ বা উদ্ভিদ কেটে ফেলা
ভাড়া বাড়ির আশপাশে, বারান্দা বা ছাদে জায়গা থাকলে আপনি সৃজনশীলতার পরিচয় দিয়ে গাছ লাগাতে বা উদ্ভিদের বাগান করতে পারেন। সেক্ষেত্রে কোনো সমস্যা না থাকলেও কোনো গাছ কেটে ফেলা বা উদ্ভিদ তুলে ফেলা বড় ধরনের সমস্যা সৃষ্টি করতে পারে। কারণ গাছ বা উদ্ভিদের মতো ল্যান্ডস্কেপিংয়ের উপাদানগুলোকে সম্পত্তির অংশ হিসেবে বিবেচনা করা হয়, যার অর্থ বাড়ির মালিকের অনুমতি ছাড়া ভাড়াটিয়ারা এগুলো সরাতে পারবেন না। আপনি যদি কোনো গাছ কেটে ফেলেন, তবে মালিক সম্পত্তির ক্ষতির জন্য আপনার বিরুদ্ধে মামলা করতে পারেন।

দেয়ালে রঙ বা চিত্রকর্ম আঁকা
দেয়ালে রঙ বা চিত্রকর্ম আঁকার ক্ষেত্রে বাড়ির মালিকদের বিভিন্ন বিধিনিষেধ থাকে। অনেক ভাড়াটিয়াকে দেয়ালের রঙ নষ্ট না করতে কড়া বিধিনিষেধ দেয়া হয়। আবার অনেক বাড়ির মালিক বিষয়ে স্বাধীনতা দিয়ে থাকেন। তবে সে সংখ্যা খুব কম। বাড়ির অভ্যন্তরীণ বা বাইরের দেয়ালে রঙ বা আঁকার ক্ষেত্রে সর্বদা বাড়ির মালিকের অনুমতি নিন এবং রঙ নির্বাচনে তার পছন্দও জেনে নিন।

সাবলেট দেয়া
অনেকেই ফ্ল্যাটের অতিরিক্ত কক্ষগুলো অন্য কারো কাছে ভাড়া বা সাবলেট দিয়ে থাকেন। অনেক বাড়ির মালিক এটাকে ভাড়াটিয়াদের পছন্দের উপরে ছেড়ে দেন। কিন্তু অনেক বাড়ির মালিকই আছেন, যারা ভাড়া দেয়ার সময়ই সাবলেট দেয়ার বিষয়টি নিষেধ করে দেন। এজন্য সাবলেট দেয়ার আগে অবশ্যই বাড়ির মালিকের সঙ্গে আলোচনা করে নিন। অনুমতি ব্যতীত সাবলেট দিলে বাড়ি ভাড়া চুক্তি লঙ্ঘিত হয় এবং কোনো ধরনের সম্পত্তির ক্ষতির জন্য আপনাকে দায়বদ্ধ করে তোলে।

পশুপাখি পালন
বেশির ভাগ বাড়ি ভাড়া চুক্তিতে পশুপাখি পালন নিষিদ্ধের বিষয়টি স্পষ্টভাবে উল্লেখ করা থাকে। অনেকের কুকুর, বিড়াল, কবুতরসহ বিভিন্ন পশুপাখি পালনের শখ থাকে। এজন্য ভাড়া নেয়ার সময় বাড়ির মালিককে অবশ্যই বলে নিতে হবে যে আমার একটা পোষা প্রাণী আছে। তা না হলে পরে বাড়ির মালিক সেগুলো দেখলে ঝামেলা করতে পারে। ধরনের পরিস্থিতিতে পশুপাখি পালনের অনুমতি দেয় এমন বাড়ি পছন্দ করাই আপনার জন্য সেরা পছন্দ হবে।

ভাড়াটিয়াদের সংখ্যা
পারিবারিক বাসার ক্ষেত্রে বাসায় কতজন থাকা যাবে বাড়ির মালিকের পক্ষ থেকে সাধারণত ধরনের নির্দেশনা থাকে না। কিন্তু বৈষম্যমূলকভাবে চাকরিজীবী বা ব্যাচেলর বাসার ক্ষেত্রে বাড়ির মালিকরা বাসায় থাকার ক্ষেত্রে নির্দিষ্ট সংখ্যা বেঁধে দেন। উদাহরণস্বরূপ বাড়ির মালিক ঠিক করে দেন তার বাসায় পাঁচজন থাকতে পারবে। মাঝে মধ্যে আসা অতিথিদের ব্যতিক্রম হিসেবে ধরলেও নির্দিষ্ট সংখ্যার চেয়ে অতিরিক্ত সদস্য দীর্ঘ সময় অবস্থান করার ক্ষেত্রে বাড়ির মালিক ঝামেলা শুরু করেন। ধরনের সমস্যা এড়াতে আপনি বাড়ির মালিকের অনুমতি নিতে পারেন। অন্যথায় তার বিকল্প স্থানে থাকার ব্যবস্থা করা ভালো।

সম্পদের ক্ষতিসাধন
বাড়িতে বসবাস করলে পুরো বাড়ির চেহারা মলিন, দরজা-জানালার হ্যান্ডলে মরিচা ধরাসহ সবকিছুতেই পুরনো ভাব তৈরি হওয়াটা স্বাভাবিক বিষয়। কিন্তু জানালা বা দরজা ভেঙে ফেলা, দেয়াল বা মেঝেতে বড় ধরনের গর্ত সৃষ্টির মতো বিষয়ে বড় ধরনের ঝামেলায় পড়ার আশঙ্কা থাকে। ধরনের কিছু বাড়ির মালিকের নজরে পড়লে নানা ঝামেলার পাশাপাশি বড় অংকের জরিমানা গুনতে হতে পারে। তাই বাড়ির সম্পদের ক্ষতি হয়, এমন কাজ থেকে দূরে থাকার চেষ্টা করুন।

অননুমোদিত মেরামত
জরুরি পরিস্থিতি ব্যতীত মালিকের অনুমতি ছাড়া বাড়ির কোনো কিছু মেরামত না করাই ভালো। সবচেয়ে বুদ্ধিমানের কাজ তাকে দিয়ে মেরামতটা করিয়ে নেয়া। এতে অর্থ সময় দুটোই বেঁচে যাবে। মেরামতে তিনি অর্থায়ন করতে রাজি না হলে তাকেই কিছু অর্থ সরবরাহ করুন। অন্যথায় মেরামতের বিষয়টি তার পছন্দ না হলে তিনি বাড়ি ভাড়া চুক্তি লঙ্ঘনের অভিযোগ আনতে পারেন।

সুতরাং বাড়ির মালিকের সঙ্গে ঝামেলা এড়িয়ে শান্তিতে বসবাস করতে ভাড়া বাসার নিয়মকানুনগুলো মেনে চলাই ভালো।

সূত্র: বব ভিলা

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন