জ্বালানি তেল

মধ্যপ্রাচ্য থেকে ভারতের আমদানি ৪ বছরের সর্বনিম্নে

বণিক বার্তা ডেস্ক

ভারত বিশ্বের তৃতীয় শীর্ষ জ্বালানি তেল আমদানিকারক দেশ। মধ্যপ্রাচ্য থেকে দেশটি সবচেয়ে বেশি জ্বালানি তেল আমদানি করে থাকে। তবে বিদায়ী বছর দেশটির অপরিশোধিত জ্বালানি তেল আমদানিতে অঞ্চলের হিস্যা কমে চার বছরের সর্বনিম্নে নেমেছে। খাতসংশ্লিষ্ট বিভিন্ন সূত্রে জানা গেছে, পণ্যটির আমদানি খরচ হ্রাসে অন্যান্য উৎসের প্রতি ঝোঁক ভূরাজনৈতিক উত্তেজনা থেকে নিজেদের রক্ষায় মধ্যপ্রাচ্য থেকে জ্বালানি তেল আমদানি কমিয়েছে ভারত। খবর অয়েলপ্রাইসডটকম ইকোনমিক টাইমস।

এদিকে যুক্তরাষ্ট্র থেকে জ্বালানি তেল আমদানি উল্লেখযোগ্যহারে বাড়াতে পারে ভারত। চলতি বছরের শেষ নাগাদ দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাক্ষাতের কথা রয়েছে। সাক্ষাতে ভারতে জ্বালানি নিরাপত্তা যুক্তরাষ্ট্র থেকে অপরিশোধিত জ্বালানি তেল ক্রয়ের বিষয়ে আলোচনা করবে দুই দেশ। এরই মধ্যে ওয়াশিংটন থেকে পণ্যটির ক্রয় বাড়িয়েছেন দিল্লির ব্যবসায়ীরা।

সাধারণত ভারতের আমদানীকৃত মোট অপরিশোধিত জ্বালানি তেলের ৮৪ শতাংশ সরবরাহ করে মধ্যপ্রাচ্য। ২০১৯ সালে তা কমে ৬০ শতাংশে নেমেছে, যা ২০১৫ সালের পর সর্বনিম্ন আগের বছরের তুলনায় ৬৫ শতাংশ কম। বার্তা সংস্থা রয়টার্সের এক জরিপ অনুযায়ী, ২০১৯ সালে মধ্যপ্রাচ্য থেকে দৈনিক গড়ে ২৬ লাখ ২০ হাজার ব্যারেল জ্বালানি তেল আমদানি করেছে দেশটি, যা আগের বছরের তুলনায় ১০ শতাংশ বা দৈনিক গড়ে ১৮ লাখ ব্যারেল কম।

বিদায়ী বছরে ভারতের সামগ্রিক জ্বালানি তেল আমদানিও নিম্নমুখী রয়েছে। ২০১৯ সালে আন্তর্জাতিক বাজার থেকে দৈনিক গড়ে ৪৪ লাখ ৮০ হাজার ব্যারেল জ্বালানি তেল আমদানি করেছে দেশটি, যা আগের বছরের তুলনায় দশমিক শতাংশ কম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন