চীনের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক জোরদারে চোখ মেক্সিকোর

বণিক বার্তা ডেস্ক

সম্প্রতি যুক্তরাষ্ট্র কানাডার সঙ্গে একটি নতুন ত্রিদেশীয় উত্তর আমেরিকান বাণিজ্য চুক্তি মার্কিন কংগ্রেসের অনুমোদন পাওয়ার পর মেক্সিকোর এবার বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতি চীনের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করা উচিত বলে জানিয়েছেন দেশটির এক সরকারি কর্মকর্তা। খবর রয়টার্স।

উত্তর আমেরিকাবিষয়ক উপপররাষ্ট্রমন্ত্রী মেক্সিকোর শীর্ষ বাণিজ্য আলোচক জেসাস শেড বলেন, মুহূর্তে ছয় বছর মেয়াদি প্রেসিডেন্সিয়াল ক্ষমতার দ্বিতীয় বছর পার করছেন প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদোর। ফলে মুহূর্তে চীনের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করা দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে।

এদিকে গত সপ্তাহে মার্কিন সিনেট ইউনাইটেড স্টেট-মেক্সিকো-কানাডা এগ্রিমেন্ট (ইউএসএমসিএ) চুক্তিটির অনুমোদন সম্পন্ন করেছে। উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চাপে ১৯৯৪ সালে স্বাক্ষরিত নর্থ আমেরিকান ফ্রি ট্রেড এগ্রিমেন্ট (নাফটা) স্থলে ইউএসএমসিএ বাণিজ্য চুক্তি করা হয়। কানাডার পার্লামেন্টে চুক্তিটি দ্রুতই অনুমোদন পাবে বলে আশা করা হচ্ছে।

এক টুইটার বার্তায় শেড বলেন, চীন যে বিনিয়োগ সম্ভাবনার দ্বার উন্মোচন করেছে, মেক্সিকোর উচিত তা পুঁজি করে পদক্ষেপ গ্রহণ করা। টুইটার বার্তায় তিনি আরো উল্লেখ করেন, ইউএসএমসিএ চুক্তির পর এশিয়ার বৃহত্তম অর্থনীতিটির কাছে মেক্সিকোর আবেদন ব্যাপক বৃদ্ধি পেয়েছে।

মার্কিন কংগ্রেসে ইউএসএমসিএ চুক্তি অনুমোদনের পর বেশকিছু এশীয় ব্যবসাকে সময় নষ্ট না করে মেক্সিকোয় বিনিয়োগ প্রতিশ্রুতি দিতে দেখা যাচ্ছে।

এদিকে রোববার জাপানের গাড়ি নির্মাতা কোম্পানি টয়োটা মোটর করপোরেশন নিজেদের মাঝারি-আকারের টাকোমা পিকআপ ট্রাক উৎপাদন যুক্তরাষ্ট্র থেকে সরিয়ে মেক্সিকোয় নিয়ে যেতে পারে বলে জানিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন