পোর্ট এলিজাবেথ টেস্ট

দক্ষিণ আফ্রিকার ইনিংস হার

প্রথম টেস্টে পরাজিত ইংল্যান্ডের সিরিজ হারের প্রহরই হয়তো গুনছিলেন অনেকে। কিন্তু দুর্দান্ত প্রত্যাবর্তনে সিরিজ জয়ের ক্ষেত্রে এখন অতিথি দলটিই ফেভারিট। দক্ষিণ আফ্রিকাকে টানা দুই টেস্টে হারাল জো রুটের দল। পোর্ট এলিজাবেথ টেস্টে তারা জিতল ইনিংস ব্যবধানে। আজ পঞ্চম ও শেষ দিন মধ্যাহ্ন ভোজের আগ মুহূর্তে স্বাগতিকরা ২৩৭ রানে অলআউট হয়ে গেলে ইংলিশরা ইনিংস ও ৫৩ রানের জয় পায়। এ জয়ে চার ম্যাচ সিরিজে অতিথি দলটি এখন এগিয়ে ২-১-এ। তার মানে, শুক্রবার জোহানেসবার্গে শুরু হতে যাওয়া চতুর্থ টেস্টে ন্যূনতম ড্র করলেই সিরিজ জিতে নেবে ইংল্যান্ড।
পোর্ট এলিজাবেথ টেস্ট জিতে নিতে পঞ্চম ও শেষ দিন দক্ষিণ আফ্রিকার শেষ চারটি উইকেট তুলে নিতে হতো ইংল্যান্ডকে। কিন্তু এর তিনটিই তারা তুলে নেয় প্রথম ঘণ্টায়। এরপর ছিল আনুষ্ঠানিকতা। শেষ উইকেটে ৯৯ রান যোগ করে ইংলিশদের উদযাপন খানিকটা বিলম্বিত করেন কেশব মহারাজ ও অভিষিক্ত ডেন প্যাটারসন। মহারাজ রানআউটের শিকার হলে প্রোটিয়াদের এ সান্ত্বনার লড়াইয়েরও সমাপ্তি ঘটে। ২০১১ সালের সিডনি টেস্টের পর বিদেশের মাঠে এটাই প্রথম ইনিংস ব্যবধানে জয় ইংল্যান্ডের। ক্রিকইনফো
সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড: ৪৯৯/৯, ডিক্লেয়ার (ওলি পোপ ১৩৫*, বেন স্টোকস ১২০; মহারাজ ৫/১৮০)। দক্ষিণ আফ্রিকা: ২০৯ ও ২৩৭ (কেশব মহারাজ ৭১, ডেন প্যাটারসন ৩৯*, ফাফ ডু প্লেসি ৩৬; জো রুট ৪/৮৭, মার্ক উড ৩/৩২)।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন