বাংলাদেশ ব্যাংক ও বিএমবিএর বৈঠক

পুঁজিবাজারের তারল্য সংকট সমাধানে দ্রুত পদক্ষেপ নেয়ার আশ্বাস

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারের তারল্য সংকট নিরসনে দ্রুত পদক্ষেপ নেয়া হবে বলে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনকে (বিএমবিএ) আশ্বস্ত করেছে বাংলাদেশ ব্যাংক। অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে পরামর্শ করে সপ্তাহের মধ্যেই বিষয়ে ঘোষণা আসতে পারে বলে জানা গেছে। গতকাল বিএমবিএর একটি প্রতিনিধি দল বাংলাদেশ ব্যাংকের সঙ্গে সাক্ষাৎ করতে গেলে আশ্বাস দেয়া হয়।

গতকালের বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর . ফজলে কবির, ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামান, অফ সাইট সুপারভিশন বিভাগের মহাব্যবস্থাপক মো. শহীদুল ইসলাম এবং উপমহাব্যবস্থাপক আমিনুর রহমান চৌধুরী; বিএমবিএর পক্ষ থেকে সংগঠনটির প্রেসিডেন্ট মো. ছায়েদুর রহমান, ভাইস প্রেসিডেন্ট মো. মনিরুজ্জামান সেক্রেটারি জেনারেল মো. রিয়াদ মতিন উপস্থিত ছিলেন।

গতকালের বৈঠকে দেশের পুঁজিবাজারের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। সময় বিএমবিএর পক্ষ থেকে পুঁজিবাজারে তারল্য সরবরাহ বাড়ানোর বিষয়টি তুলে ধরা হয়। তারল্য বাড়ানোর বিষয়ে বাংলাদেশ ব্যাংক একমত পোষণ করে বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে দ্রুত সিদ্ধান্ত নেয়া হবে বলে জানা গেছে।

জানতে চাইলে বিএমবিএর প্রেসিডেন্ট মো. ছায়েদুর রহমান বণিক বার্তাকে বলেন, পুঁজিবাজারের তারল্য সংকট সমাধানে বাংলাদেশ ব্যাংক আন্তরিক। তারা আমাদের আশ্বস্ত করেছে যে পুঁজিবাজারের জন্য তহবিলের ব্যাপারে দ্রুত সিদ্ধান্ত নেয়া হবে। বিশেষ সুদে ঋণ সুবিধার মাধ্যমে পুঁজিবাজারের জন্য তহবিল জোগান দেয়া হবে বলে জানান তিনি।

এদিকে কেন্দ্রীয় ব্যাংকের একজন কর্মকর্তা জানান, পুঁজিবাজারের তারল্য সমস্যা নিরসনে একটি দীর্ঘমেয়াদি পদক্ষেপ নেয়া প্রয়োজন। যাতে সব শ্রেণীর বিনিয়োগকারীদের তারল্য সরবরাহ জোগানের বিষয়টি সহজ হয়। এজন্য বেশকিছু নীতিগত সিদ্ধান্ত নেয়া হবে। সপ্তাহের মধ্যেই বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে বলে জানান তিনি।

অর্থ মন্ত্রণালয়ের তদারকি কমিটির সঙ্গে বিএমবিএর বৈঠক আজ: পুঁজিবাজার-সংক্রান্ত অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের তদারকি কমিটির সঙ্গে আজ দুপুরে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) কার্যালয়ে বিএমবিএর বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে তদারকি কমিটির সমন্বয়ক আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব মাকসুরা নূর, কমিটির সদস্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান, বাংলাদেশ ব্যাংকের একজন নির্বাহী পরিচালক, ইনভেস্টমেন্ট বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) একজন করে নির্বাহী পরিচালক, আইসিবির ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেন এবং কমিটির সদস্য সচিব আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব . নাহিদ হোসেন উপস্থিত থাকবেন।

কমিটির কার্যপরিধির মধ্যে রয়েছেপুঁজিবাজার-সংক্রান্ত প্রস্তাবনাগুলো বাস্তবায়নে সুনির্দিষ্ট কর্মপন্থা প্রণয়নসহ সমন্বয়কের ভূমিকা পালন করা, বাস্তবায়ন-সংক্রান্ত অগ্রগতির বিষয়ে ত্রৈমাসিক ভিত্তিকে মনিটর করা এবং সরকারের কাছে প্রতিবেদন জমা দেয়া। প্রয়োজনবোধে কমিটিতে যেকোনো সংস্থার প্রতিনিধি কিংবা যেকোনো ব্যক্তিকে কো-অপ্ট করা যাবে। কমিটি পুঁজিবাজার-সংশ্লিষ্ট বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে পরামর্শ আলোচনা করতে পারবে।

গতকালের বাজার পরিস্থিতি: গতকাল লেনদেনের শুরুতেই ক্রয়চাপের প্রভাবে সূচকে ঊর্ধ্বমুখী প্রবণতা পরিলক্ষিত হয়, যা শেষ পর্যন্ত অব্যাহত ছিল। গতকাল দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৩২ পয়েন্ট বা দশমিক শতাংশ বেড়ে হাজার ৩৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর প্রধান সূচকের পাশাপাশি শরিয়াহ সূচক ডিএসইএস দিনের ব্যবধানে ৫৭ পয়েন্ট বেড়ে গতকাল ৯৯৭ পয়েন্টে দাঁড়িয়েছে। ব্লুচিপ সূচক ডিএস-৩০ এদিন ৮০ পয়েন্ট বেড়ে দিন শেষে হাজার ৪৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসইর চীনা সূচক সিডিএসইটি প্রায় ৪৮ পয়েন্ট বেড়ে গতকাল দিন শেষে ৮৯২ পয়েন্টে এসে দাঁড়িয়েছে। গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা ছিল স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ লিমিটেড (বিএটিবিসি) গ্রামীণফোনের।

গতকাল ডিএসইতে সূচকের পাশাপাশি দৈনিক গড় লেনদেনও বেড়েছে। গতকাল এক্সচেঞ্জটিতে ৪১১ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়, আগের কার্যদিবসে যা ছিল ২৬৭ কোটি টাকা। ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ৩৪৬টির, কমেছে ছয়টির আর অপরিবর্তিত ছিল চারটি সিকিউরিটিজের বাজারদর।

স্টক এক্সচেঞ্জটিতে গতকাল লেনদেনের ভিত্তিতে শীর্ষ সিকিউরিটিজ ছিলস্কয়ার ফার্মা, সিঙ্গার বিডি, লাফার্জহোলসিম বাংলাদেশ, কেপিসিএল, এসএস স্টিল, গ্রামীণফোন, এডিএন টেলিকম, এনসিসি ব্যাংক, রিং শাইন টেক্সটাইলস ব্যাংক এশিয়া।

ডিএসইতে দরবৃদ্ধির শীর্ষ তালিকার কোম্পানিগুলো হলোবেক্সিমকো ফার্মা, আইসিবি, স্টাইলক্র্যাফট, হাইডেলবার্গ সিমেন্ট, দেশ গার্মেন্ট, সোনারবাংলা ইন্স্যুরেন্স, আজিজ পাইপস, বিডি ল্যাম্পস, জেমিনি সি ফুড বঙ্গজ।

অন্যদিকে গতকাল এক্সচেঞ্জটিতে দর কমার দিক দিয়ে শীর্ষ কোম্পানিগুলো হচ্ছেএসএস স্টিল, ইবিএল এনআরবি মিউচুয়াল ফান্ড, স্ট্যান্ডার্ড সিরামিকস, জুট স্পিনার্স, এলআর গ্লোবাল মিউচুয়াল ফান্ড ওয়ান, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, এবি ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, বিডি সার্ভিসেস ঢাকা ডায়িং।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন