শনিবার| ফেব্রুয়ারি ২৯, ২০২০| ১৫ফাল্গুন১৪২৬

খবর

বিদ্রোহী প্রার্থীদের জন্য আ.লীগ শেষ হয়ে যাচ্ছে না—ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক

বিদ্রোহী প্রার্থীদের জন্য আওয়ামী লীগ শেষ বা ধ্বংস হয়ে যাচ্ছে না বলে মন্তব্য করেছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, আমরা ১১ বছর ধরে ক্ষমতায় আছি, এত বড় দলে বিদ্রোহী প্রার্থীর মতো বিষয়গুলো থাকে। আমরা নির্বাচন করছি, এসব ছোটখাটো সমস্যা নিয়েই এগিয়ে যাচ্ছি। আমরা নির্বাচনেও বিজয়ী হচ্ছি এবং বিরোধী দলের চ্যালেঞ্জও মোকাবেলা করছি।

গতকাল ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, এটা একদমই আমাদের দলের অভ্যন্তরীণ বিষয়। এটা আমাদের ওপর ছেড়ে দিন। আমরা আমাদের সমস্যাগুলোর সমাধান করতে পারি বা না পারি, তাতে আপনাদের অসুবিধা কী? আমি একটু জানতে চাই, এখানে বিদ্রোহী থাকলে আপনাদের অসুবিধা কী? বিদ্রোহীদের জন্য আওয়ামী লীগ শেষ ও ধ্বংস হয়ে যাচ্ছে, এমন তো নয়। এটা হয়েই আসছে।

বিদ্রোহী প্রার্থীদের নিয়ে কাজ করা হচ্ছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, কাউন্সিলরদের মধ্যে কিছু প্রার্থী আছেন, যারা দলীয় মনোনয়ন উপেক্ষা করে নিজেরা প্রার্থী হয়েছেন। তাদের বসানোর ব্যাপারে আমাদের সিটিতে যে শৃঙ্খলা কমিটি রয়েছে, তারা সক্রিয় রয়েছেন; ব্যবস্থা নিচ্ছেন। কেউ কেউ এর মধ্যে সাড়াও দিয়েছেন। বিষয়টি নিয়ে আমরা আলাদাভাবে কাজ করছি।

ইভিএম নিয়ে বিএনপির মনোভাব প্রসঙ্গে কাদের বলেন, ইভিএমের ব্যাপারে আমাদের অবস্থান অত্যন্ত পরিষ্কার। এ নির্বাচন কমিশন গঠিত হওয়ার পর যখন আওয়ামী লীগের সঙ্গে সংলাপ হয়, তখন আমরা পরিষ্কারভাবেই ইভিএমের পক্ষে আমাদের অবস্থান তুলে ধরেছি। আমাদের অবস্থান স্পষ্টভাবেই ইভিএমের পক্ষে। কারণ আমরা আধুনিক প্রযুক্তিতে বিশ্বাস করি। ইভিএম পদ্ধতিতে ভোট দেয়া অনেক সহজতর। প্রযুক্তিগত দিক থেকে এর কার্য়কারিতাও খুব স্পষ্ট। আমরা ইভিএমের পক্ষে। ইভিএম রেখে নির্বাচন করবে কি করবে না, এটা নির্বাচন কমিশনের এখতিয়ার। এ নিয়ে আমরা কোনো বিতর্কে যেতে চাই না।

তিনি বলেন, আমাদের কাছে মনে হয়েছে, নির্বাচন হওয়ার আগেই নির্বাচনকে বিতর্কিত করার জন্য বিএনপি নানা ধরনের তালবাহানা করছে। নির্বাচনকে বিতর্কিত করার জন্য তারা নানামুখী তত্পরতা চালাচ্ছে। আমাদের কাছে মনে হয়, পরাজয় নিশ্চিত জেনে তারা ইভিএমের বিরুদ্ধে বিষোদগার করছে। আসলে ইভিএমটা টার্গেট নয়। এটার ছুঁতো ধরেই তারা নির্বাচনকে বিতর্কিত করার অপপ্রয়াস চালাচ্ছে।

অবশ্যই বিজয়ী হব’—বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন মন্তব্য প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, জাতীয় সংসদ নির্বাচনেও তো শুনেছিলাম তাদের গণজোয়ার হয়েছে। গণজোয়ারের প্রতিচ্ছবিটা তো নির্বাচনেই প্রতিফলিত হবে। নির্বাচনের ফলাফলে তো তারা তার কোনো প্রমাণ রাখতে পারেনি। বিএনপি সবসময়ই দিবাস্বপ্ন দেখে। গণজোয়ারও তাদের একটা দিবাস্বপ্ন, যা দুঃস্বপ্নে পরিণত হবে। নির্বাচনে জেতার পর কোনো অবস্থা তারা সৃষ্টি করতে পারেনি। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আছে, তারা কেন ভাবছে জনগণ বিরোধী দলের মেয়র নির্বাচন করবে!

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, এসএম কামাল হোসেন, সাখাওয়াত হোসেন শফিক, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক আব্দুস সবুর, উপদপ্তর সম্পাদক সায়েম খান প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন