শনিবার| ফেব্রুয়ারি ২৯, ২০২০| ১৫ফাল্গুন১৪২৬

খবর

স্মরণসভায় বক্তারা

আ. মু জহুরুল হক ও আব্দুল্লাহ আলমুতী ছিলেন বিজ্ঞানের সাধক

নিজস্ব প্রতিবেদক

ভাষাসৈনিক আ. মু জহুরুল হক ও ড. আব্দুল্লাহ আলমুতী ছিলেন এ দেশের বিজ্ঞানের অগ্রযাত্রার অগ্রগামী পথিক। তারা ছিলেন বিজ্ঞানের সাধক, প্রগতিশীল, মুক্ত চিন্তক ও মাতৃভাষার প্রতি অগাধ শ্রদ্ধাশীল। গতকাল বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার হলে বিকাল ৪টায় বিজ্ঞান সংস্কৃতি পরিষদ আয়োজিত স্মরণসভায় আলোচকরা এসব কথা বলেন।

বক্তারা বলেন, ভাষাসৈনিক আ. মু জহুরুল হক ও ড. আব্দুল্লাহ আলমুতী আমাদের দেশের সব বিজ্ঞানভিত্তিক আয়োজনে অংশ নিতেন। তাদের লেখনীর মাধ্যমে বিজ্ঞানের নানা বিষয় যত্নের সঙ্গে উঠে আসত।

স্মরণসভায় আলোচক অধ্যাপক এ এন রাশেদা বলেন, ভাষাসৈনিক আ. মু জহুরুল হক ও আব্দুল্লাহ আলমুতী ছিলেন এ দেশের প্রথম সারির বিজ্ঞানী। তবে অনেকে তাদের বিজ্ঞানী বলতে কুণ্ঠাবোধ করেন। বিজ্ঞান মানে শুধু

নতুন কিছু আবিষ্কার না। এটা কল্পভিত্তিক কাহিনীও না। তারা তাদের বিজ্ঞানভিত্তিক লেখার মাধ্যমে দেশ ও সমাজের চিত্র তুলে এনেছেন, সমাজের আমূল পরিবর্তন করেছেন। আ. মু জহুরুল হক সমাজের বা বিজ্ঞানের ছোট ছোট বিষয়কে খুবই গুরুত্ব দিতেন। আর আব্দুল্লাহ আলমুতী তার লেখার মাধ্যমেও শুধু বিজ্ঞানের অগ্রগতিতে নয়, সমাজের কুসংস্কার দূরীকরণে অগ্রণী ভূমিকা রেখেছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন