রাজধানীতে সিটিও টেক সামিট অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

চতুর্থ শিল্পবিপ্লব ও সাইবার নিরাপত্তার ঝুঁকি মোকাবেলায় তথ্যপ্রযুক্তিবিদদের প্রস্তুতি স্লোগান নিয়ে রাজধানীতে অনুষ্ঠিত হলো প্রধান কারিগরি কর্মকর্তাদের (সিটিও) সম্মেলনসিটিও টেক সামিট ২০২০। দেশের তথ্যপ্রযুক্তিবিদদের একমাত্র সংগঠন সিটিও ফোরামের আয়োজনে ঢাকা ক্লাবে আয়োজিত এ সম্মেলনে দেশ-বিদেশের প্রায় ৪০ জন বিশেষজ্ঞ অংশ নেন।

গতকাল সকাল ১০টায় এ আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ভারতীয় হাইকমিশনার শ্রীমতী রিভা দাশ গাঙ্গুলি এবং আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম।

সাইবার নিরাপত্তা ও ডিজিটাল উদ্ভাবনএ দুই ভাগে সাজানো হয়েছে এবারের সম্মেলন। সম্মেলনে আটটি সেমিনার ও প্যানেল আলোচনায় অংশগ্রহণকারী ব্যক্তিরা সর্বাধুনিক প্রযুক্তি ও সেবা সম্পর্কে জানতে পারেন। সম্মেলনে আধুনিক প্রযুক্তির নানা দিক তুলে ধরেন বিশেষজ্ঞরা। যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, নেপাল, ভারতসহ কয়েকটি দেশ থেকে বিশেষজ্ঞরা এবারের সম্মেলনে যোগ দিয়েছেন।

আয়োজন বিষয়ে সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার বলেন, ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে এবারের সম্মেলন। আমাদের লক্ষ্য হচ্ছে ব্লকচেইন বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মতো নতুন প্রযুক্তির বিষয়গুলো সামনে তুলে আনা। চতুর্থ শিল্পবিপ্লব আমাদের দরজায় দাঁড়িয়ে। দেশ এখন ডিজিটাল রূপান্তরের পথে। প্রযুক্তির ব্যবহারও বেড়ে চলেছে। দেশীয় প্রযুক্তি কর্মকর্তারা অব্যাহতভাবে এক্ষেত্রে সেবা দিয়ে যাচ্ছেন। ব্লকচেইন বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মতো বিষয়গুলো নিয়ে কাজ শুরু হয়েছে। আধুনিক প্রযুক্তি খাতের নানা বিষয় নিয়ে বিশেষজ্ঞদের মতামত তুলে ধরতে সিটিও টেক সামিট একটি অনন্য আয়োজন।

তিনি বলেন, সিটিও ফোরাম সাইবার নিরাপত্তার পাশাপাশি আধুনিক প্রযুক্তি ব্যবহারে উৎসাহ ও সচেতনতা তৈরিতে কাজ করছে। আমরা এ ধরনের আয়োজনের মধ্য দিয়ে আগামীতেও সচেতনতামূলক কর্মসূচি চালিয়ে যেতে চাই।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন