বহির্বিশ্বে খাদ্য রফতানির জন্য ক্রেতা খুঁজছি: খাদ্যমন্ত্রী

বণিক বার্তা প্রতিনিধি জাবি

বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ উল্লেখ করে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, আমরা এখন বহির্বিশ্বে খাদ্য রফতানি করার জন্য ক্রেতা খুঁজছি। গতকাল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে আয়োজিত এক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে খাদ্যমন্ত্রী এসব কথা বলেন।

বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটি (বিবিএস) কর্তৃক আয়োজিত বার্ষিক এ সম্মেলনে খাদ্যমন্ত্রী বলেন, দেশের খাদ্য-পুষ্টির চাহিদা পূরণ, দারিদ্র্য বিমোচনে, প্রচলিত ও অল্প প্রচলিত উদ্ভিদের গুরুত্ব অপরিসীম। প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ ও টেকসই উন্নয়নে এটি ওতপ্রোতভাবে জড়িত।

নভেল অ্যাপ্রোচ অ্যান্ড রিসেন্ট ডেভেলপমেন্ট ইন প্লান্ট সায়েন্স শীর্ষক দিনব্যাপী এ সম্মেলনে বিশেষ অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, প্রকৃতির গুরুত্বপূর্ণ অবদান হলো উদ্ভিদ। এ প্রাকৃতিক সম্পদের বিস্তার লাভের সঙ্গে আমাদের বেঁচে থাকার সম্পর্ক নিবিড়। বিশ্বের অস্তিত্ব রক্ষাসহ সব মানুষের খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা প্রভৃতি মৌলিক চাহিদা মেটাতে আমরা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে উদ্ভিদজাত দ্রব্যের ওপর নির্ভরশীল। ক্রমবর্ধমান জনসংখ্যার চাহিদা পূরণে ও অপরিকল্পিত নগরায়ণে অনেক

মূল্যবান প্রাকৃতিক সম্পদ হারিয়ে যাচ্ছে কিংবা বিলুপ্ত হচ্ছে। এ বিষয়ে আমাদের অধিক সচেতন হতে হবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মো. আমির হোসেন, বিবিএসের সাংগঠনিক সভাপতি অধ্যাপক ড. ফিরোজা হোসেন প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন