জম্মু-কাশ্মীরে ভয়েস কল ও এসএমএস সেবা পুনরায় চালু

বণিক বার্তা ডেস্ক

প্রায় ছয় মাস স্থগিত থাকার পর ভারতের জম্মু ও কাশ্মীরে প্রিপেইড মোবাইল সেবা পুনরায় চালু করা হয়েছে। গতকাল অঞ্চলটিতে মোবাইল ফোনের ভয়েস কল ও এসএমএস সেবা চালু করা হয় বলে কর্মকর্তারা জানিয়েছেন। খবর এনডিটিভি।

গত ৫ আগস্ট ভারতের কেন্দ্রীয় সরকার জম্মু ও কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা তুলে নেয়ার আগে উপত্যকাটির ওপর কঠোর বিধিনিষেধ আরোপ করে। যার অংশ হিসেবে ইন্টারনেট, ফোন ও মোবাইল পরিষেবা বন্ধ করে দেয়া হয়েছিল। তবে সম্প্রতি কিছু পরিষেবার ওপর বিধিনিষেধ তুলে নেয়া হচ্ছে। নিয়ন্ত্রণ শিথিলের সর্বশেষ পদক্ষেপ হিসেবে মোবাইল ফোনের ভয়েস কল ও এসএমএস সুবিধা চালু করা হলো।

জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা রোহিত কানসাল জানান, কিছু নিয়ন্ত্রণসহ কাশ্মীরের দুটি জেলা ও জম্মুর ১০টি জেলার পোস্টপেইড ফোনে টুজি ইন্টারনেট সুবিধাও পুনরায় চালু করা হয়েছে। তবে এ সুবিধা কেবল সরকার অনুমোদিত শ্বেততালিকায় থাকা সাইটগুলোর মধ্যেই সীমাবদ্ধ থাকবে।

চলতি সপ্তাহের শুরুতে সরকার জম্মুতে টুজি সেবা পুনরায় চালু করার ঘোষণা দিয়েছিল। কিন্তু কঠোর শর্তের কারণে টেলিকম অপরেটরগুলো এখনো সেবা চালু করতে পারেনি।

পোস্টপেইড সিম কার্ডে মোবাইল ইন্টারনেট সংযোগ দেয়ার আগে টেলিকম সার্ভিস প্রোভাইডারদের সাবস্ক্রাইবারের প্রমাণপত্র যাচাই করে দেখতে হবে বলে জানিয়েছেন কানসাল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন