শনিবার | সেপ্টেম্বর ২৬, ২০২০ | ১১ আশ্বিন ১৪২৭

খবর

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

কাল আখেরি মোনাজাত

বণিক বার্তা প্রতিনিধি গাজীপুর

টঙ্গীর তুরাগ নদের তীরে গতকাল বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে তাবলিগ জামাতের ৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। মাওলানা সাদ কান্ধলভীর অনুসারী মুসল্লিরা এতে অংশ নিয়েছেন।

ইজতেমা ময়দানের জিম্মাদার প্রকৌশলী মহিবুল্লাহ জানান, এবারের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের প্রথম দিন গতকাল বাদ ফজর থেকে আমবয়ান করেছেন দিল্লির মুফতি ওসমান। তার বয়ান বাংলায় তরজমা করেন বাংলাদেশের মুফতি আব্দুল্লাহ মুনসুর। এরপর মুফতি আসাদুল্লাহ জুমা নামাজের আগ পর্যন্ত বয়ান করেন। তার বয়ান তরজমা করেন মুফতি ওসামা ইসলাম। গতকাল ইজতেমা ময়দানে বৃহত্তম জুমার নামাজ অনুষ্ঠিত হয়। এতে ইজতেমার মুসল্লিসহ আশপাশের এলাকার বহু লোকজনও অংশ নেন।

ইজতেমার দ্বিতীয় পর্বে অংশগ্রহণকারী মুসল্লিরা এরই মধ্যে ময়দানে এসে নিজ নিজ খিত্তায় অবস্থান নিয়েছেন। নানা বিড়ম্বনা উপেক্ষা করে তারা টঙ্গীর ইজতেমা ময়দানে ছুটে আসেন। মুসল্লিদের আসা এখনো অব্যাহত রয়েছে। এদিকে গতকাল দুপুর পর্যন্ত বিশ্বের ৩১টি দেশের ১ হাজার ৪০৩ জন মুসল্লি ইজতেমার এ পর্বে অংশ নিতে ময়দানে এসে পৌঁছেছেন। এবারের ইজতেমায় যোগ দিতে আসা এক মুসল্লি বৃহস্পতিবার মারা গেছেন। তার নাম কাজী আলাউদ্দিন (৬২)। তিনি সুনামগঞ্জের দোয়ারাবাজার থানার চাঁনপুর গ্রামের মৃত হযরত আলীর ছেলে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার আনোয়ার হোসেন জানান, এবারের ইজতেমার প্রথম পর্বের মতো এ পর্বেও কঠোর নিরাপত্তা ব্যবস্থা বলবৎ রয়েছে। ইজতেমা ময়দান ও আশপাশের এলাকায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর রয়েছে কড়া নজরদারি। চেকপোস্ট, মেটাল ডিটেক্টর, ওয়াচ টাওয়ার, সিসি টিভির মাধ্যমে পুলিশ ও র্যাবের কন্ট্রোল রুম থেকে তা সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হচ্ছে। এছাড়া সাদা পোশাকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা খিত্তায় খিত্তায় অবস্থান নিয়ে পর্যবেক্ষণ করছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন