ট্রিলিয়ন ডলার ক্লাবে অ্যালফাবেট

বণিক বার্তা ডেস্ক

বৈশ্বিক সার্চ জায়ান্ট গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেট ইনকরপোরেশন ট্রিলিয়ন ডলার বাজারমূল্যের ক্লাবে নাম লেখাতে সক্ষম হয়েছে। গত বৃহস্পতিবার প্রথমবারের মতো প্রতিষ্ঠানটির শেয়ারদর ট্রিলিয়ন ডলারের ( লাখ কোটি ডলার) মাইলফলক অতিক্রম করেছে। এদিন অ্যালফাবেটের প্রতিটি শেয়ারের মূল্য দশমিক ৮৭ শতাংশ বেড়ে হাজার ৪৫১ ডলারে পৌঁছায়। খবর রয়টার্স।

২০১৮ সালে প্রথম ট্রিলিয়ন ডলার বাজারমূল্যের মাইলফলক স্পর্শ করে মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপল। একই বছর দ্বিতীয় মার্কিন প্রতিষ্ঠান হিসেবে টিলিয়ন ডলার ক্লাবে নাম লেখাতে সক্ষম হয় -কমার্স জায়ান্ট অ্যামাজন। সর্বশেষ গত বছর ট্রিলিয়ন ডলার বাজারমূল্যের কোম্পানি তালিকায় তৃতীয় মার্কিন প্রতিষ্ঠান হিসেবে নাম লেখাতে সক্ষম হয় বৈশ্বিক সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। এবার ট্রিলিয়ন ডলার ক্লাবে চতুর্থ মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান হিসেবে নাম উঠল গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেট ইনকরপোরেশনের।

গুগল কয়েক বছর ধরে খারাপ সময় পার করছে। শীর্ষ নির্বাহীদের বিরুদ্ধে নারী কর্মীদের প্রতি অসদাচরণের অভিযোগ, বিতর্কিত প্রকল্পে যুক্ত হওয়া বিশ্বব্যাপী কর্মীর বিক্ষোভসহ নানা পরিস্থিতির মুখে পড়েছে প্রতিষ্ঠানটি। এছাড়া ডিজিটাল বিজ্ঞাপন প্লাটফর্ম নিয়ে বিতর্কিত হয়েছে গুগল। ফলে গত বছর প্রতিদ্বন্দ্বী প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর চেয়ে শেয়ারবাজারে প্রতিযোগিতায় অনেকটাই পিছিয়ে পড়ে প্রতিষ্ঠানটি। তবে অনেক বিনিয়োগকারীর বিশ্বাস ছিল, বিশ্বের সবচেয়ে বৃহৎ সার্চ সেবাদাতা গুগল যেকোনো পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়াতে সক্ষম হবে। গুগল বিনিয়োগকারীদের হতাশ করেনি। নতুন বছরের শুরুতে তাদের বিশ্বাসের প্রতিদান মিলতে শুরু করেছে।

অ্যালফাবেট তাদের গত বছরের চতুর্থ প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর) চূড়ান্ত আর্থিক প্রতিবেদন দেবে আগামী ফেব্রুয়ারি। ওয়াল স্ট্রিটের বিশ্লেষকদের ধারণা, অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে হাজার ৬৯০ কোটি ডলার রাজস্ব আয়ের ঘোষণা আসতে পারে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে।

বিশ্লেষকদের ভাষ্যে, ট্রিলিয়ন ডলার বাজারমূল্য একটি প্রতিষ্ঠানের সামগ্রিক আর্থিক অবস্থার নির্দেশ করে না। এমনকি প্রতিষ্ঠানের বিনিয়োগকারীদের জন্যও এটি খুব একটা অর্থবহ কিছু নয়। এটি এক ধরনের আভিজাত্যের পরিচায়ক মাত্র।

অবশ্য ফরচুন ম্যাগাজিনের দাবি, গত বছরও বিশ্বের সবচেয়ে লাভজনক প্রতিষ্ঠানের তালিকায় ছিল ট্রিলিয়ন ডলার বাজারমূল্যের প্রতিষ্ঠানগুলো।

ধারণা করা হচ্ছে, এরপর ট্রিলিয়ন ডলার বাজারমূল্যের প্রতিষ্ঠান তালিকায় সোস্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুকের নাম উঠবে। গত বৃহস্পতিবার পর্যন্ত ফেসবুকের বাজারমূল্য ৬২ হাজার কোটি ডলারে পৌঁছেছে।

গত ডিসেম্বরে অ্যালফাবেট পরিচালনার দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন গুগলের দুই সহপ্রতিষ্ঠাতা ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন। প্রতিষ্ঠানটিতে প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং প্রেসিডেন্টের দায়িত্বে ছিলেন যথাক্রমে ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন।

ওই সময় এক যৌথ বিবৃতিতে ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন জানান, তারা অ্যালফাবেটের গুরুত্বপূর্ণ দুই পদ থেকে সরে দাঁড়ালেও পরিচালনা পর্ষদ সদস্য, শেয়ার অংশীদার এবং সহপ্রতিষ্ঠাতা হিসেবে সক্রিয় থাকবেন। জায়ান্ট প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা কাঠামো আরো সহজ করার জন্য তারা দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।

১০৯৮ সালে বিশ্ববিদ্যালয়ে গবেষণার প্রকল্প হিসেবে গুগল প্রতিষ্ঠা করেছিলেন দুই সহপাঠী ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন। বৈশ্বিক সার্চ খাতে আধিপত্য বিস্তারে এরপর খুব বেশি সময় লাগেনি প্রতিষ্ঠানটির। বৈশ্বিক সার্চ খাতে এখন একচ্ছত্র আধিপত্য ধরে রেখেছে প্রতিষ্ঠানটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন