রবিবার| মার্চ ২৯, ২০২০| ১৪চৈত্র১৪২৬

ভ্রমণ

কম খরচে ভ্রমণ

ফিচার ডেস্ক

দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ছুটে বেড়ানোর পরিবর্তে একটি বা আশপাশের কয়েকটি স্থান সম্পর্কে ভালোভাবে জানুন

প্রকৃতিতে বইছে শীতের হাওয়া। গাছ থেকে ঝরছে পাতা, ঝরছে শিউলি ফুল। শীতের সময়ে ঘুরতে যাওয়া নিয়ে অনেকেই পরিকল্পনা করছেন। আর ভ্রমণ মানেই অতিরিক্ত খরচ। অনেকেই অতিরিক্ত খরচের কারণে বাদ দেন ভ্রমণ পরিকল্পনা। তবে কিছু কৌশল অবলম্বন করলে আপনি কম খরচেই ভ্রমণ করতে পারবেন। চলুন জেনে নিই সেই কৌশলগুলো

বর্তমানে এয়ারলাইনস বা যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে ক্রমবর্ধমান প্রতিযোগিতা এবং থাকার জায়গার বিকল্প সৃষ্টির কারণে ভ্রমণ খরচ অনেক কমে এসেছে। ভ্রমণের সবচেয়ে বড় কৌশল হলো ফ্রি দিনগুলো বেছে নেয়া। জাদুঘর ভ্রমণ গন্তব্যগুলো মাঝে মধ্যেই প্রবেশমূল্য ফ্রি বা ছাড় ঘোষণা করে থাকে। অনলাইনে দেখে এমন দিন বেছে নিতে পারলে ভ্রমণ খরচ অনেকটাই কমে আসে।

ভ্রমণ খরচ কমানোর আরেকটি বড় কৌশল হলো স্থানীয়দের পরামর্শ নেয়া। কারণ তাদের কাছে ওই স্থানের সব ধরনের তথ্য থাকে। কম খরচে ভালো মানের রেস্তোরাঁ, থাকার উপযুক্ত স্থান, আশপাশে ঘোরার গন্তব্যসহ বিস্তারিত তথ্য তাদের কাছ থেকে জেনে নিতে পারেন।

অনেকেই ধীর ভ্রমণ পছন্দ করেন। কোনো দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ছুটে বেড়ানোর পরিবর্তে একটি বা আশপাশের কয়েকটি স্থান সম্পর্কে ভালোভাবে জানুন। অনেকগুলো ফ্লাইট, বাস বা ট্রেন ভ্রমণ এবং দীর্ঘ দূরত্বের গাড়ি চালানো আপনার বাজেট বাড়িয়ে দিতে পারে।

বেশ কিছুদিন আগেই ফ্লাইটের টিকিট কেটে রাখার চেষ্টা করুন। পাশাপাশি সরাসরি ফ্লাইটগুলোর ওয়েবসাইটে গিয়ে টিকিটের দাম দেখে তুলনা করে বুকিং দিন। দেখবেন অনেক কম মূল্যে আপনি ফ্লাইট বেছে নিতে পেরেছেন।

 

সূত্র: ওয়াই ট্রাভেল

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন