শনিবার| ফেব্রুয়ারি ২৯, ২০২০| ১৫ফাল্গুন১৪২৬

টেলিকম ও প্রযুক্তি

বিআরটি প্রকল্পের কাজ

গাজীপুরে সাড়ে ৩ হাজার ল্যান্ডফোন সংযোগ বিচ্ছিন্ন

বণিক বার্তা প্রতিনিধি গাজীপুর

গাজীপুরের জয়দেবপুর থেকে এয়ারপোর্ট পর্যন্ত বাস র্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের কাজ চলছে। প্রকল্পের কারণে এলাকাটির বিটিসিএলের সংযোগ লাইন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। জয়দেবপুর থেকে বোর্ডবাজার পর্যন্ত সাত কিলোমিটার পর্যন্ত এলাকায় বিটিসিএলের আড়াইহাজার গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এছাড়া টঙ্গী এলাকায় আরো এক হাজার সংযোগ বিচ্ছিন্ন রয়েছে, যা আগামী পাঁচ বছরেও এসব সংযোগ লাইন মেরামত করা সম্ভব হবে না।

গাজীপুর বিটিসিএল অফিস সূত্রমতে, সেলফোন কোম্পানিগুলোর দাপটে প্রতিনিয়ত প্রতিযোগিতায় পিছিয়ে যাচ্ছে বিটিসিএল। গাজীপুর শিল্প-কারখানায় সমৃদ্ধ হওয়ায় বিটিসিএল সংযোগের চাহিদা রয়েছে। জেলার নয়টি এক্সচেঞ্জ অফিসের অধীন ১৩ হাজার ১২টি সংযোগ দেয়ার সক্ষমতা থাকলেও রয়েছে হাজার ৫২৫টি। এর মধ্যে শ্রীপুরে ১৬১টি, কালীগঞ্জে ১৬৩টি, কালিয়াকৈরে ২৪১টি, কাপাসিয়ায় ১৬০টি, গাজীপুর বোর্ডবাজার পর্যন্ত সংযোগ রয়েছে হাজার ৮০০টি।

বিটিসিএলের গাজীপুর নরসিংদী অঞ্চলের উপমহাব্যবস্থাপক কামরুল হাসান জানান, বিআরটি প্রজেক্টের কাজে জয়দেবপুর থেকে বোর্ডবাজার পর্যন্ত এলাকার সংযোগ লাইনগুলো পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। আগামী পাঁচ বছরও এসব সংযোগ চালু করা সম্ভব হবে না। লাইনগুলোর ক্ষতিপূরণ বাবদ কোটি টাকা নির্ধারণ করে তা প্রদানের জন্য বিআরটি প্রকল্পের কাছে আবেদন করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন