বাংলাদেশের সব উন্নয়নে পাশে থাকবে কাতার

নিজস্ব প্রতিবেদক

ঢাকায় নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত আহমেদ মোহাম্মদ আল ডেহাইমি বলেছেন, বাংলাদেশের সব উন্নয়নে সহযোগিতা করতে চায় কাতার। কাতার চ্যারিটির মাধ্যমে দেশটি দীর্ঘ সময় ধরে বাংলাদেশকে সহযোগিতা দিয়ে আসছে। প্রবাসী বাংলাদেশীদের কল্যাণে বৃহত্তম ভিসা সেন্টার স্থাপনসহ অনেক কার্যক্রম গ্রহণ করা হয়েছে। আগামীতেও সহযোগিতা অব্যাহত থাকবে। এছাড়া বাংলাদেশ থেকে সবজি ফল আমদানিতে আগ্রহী কাতার।

গতকাল কৃষিমন্ত্রী . মো. আবদুর রাজ্জাকের সঙ্গে তার অফিস কক্ষে সাক্ষাত্কালে এসব কথা বলেন কাতারের রাষ্ট্রদূত।

কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশের স্বাস্থ্য, শিক্ষাসহ আর্থসামাজিক ক্ষেত্রে প্রভূত উন্নতি সাধন করেছে। দারিদ্র্যের হার কমেছে, শিশু মাতৃমৃত্যু হার কমেছে, মানুষের গড় আয়ু বেড়েছে। কৃষিক্ষেত্রে অভাবনীয় সাফল্য খাদ্য ঘাটতির দেশটি আজ খাদ্য রফতানির মর্যাদা অর্জন করেছে। দু-তিন বছরের মধ্যে কৃষিকে শতভাগ যান্ত্রিকীকরণ বহুমুখীকরণ করা হবে। কৃষিপণ্য প্রক্রিয়াজাত করে রফতানি করা হবে।

বাংলদেশ থেকে রফতানিযোগ্য সবজি-ফলসহ অন্যান্য পণ্য আমদানিতে আগ্রহ প্রকাশ করেন রাষ্ট্রদূত। এছাড়া ২০২১ সালের অক্টোবরে অনুষ্ঠেয় কাতার এক্সপোয় কৃষি মন্ত্রণালয়কে আমন্ত্রণ জানান তিনি। টাঙ্গাইল জেলার আনারস চাষ দেখানোর জন্য রাষ্ট্রদূতকে আমন্ত্রণ জানান কৃষিমন্ত্রী। রাষ্ট্রদূত ব্যাপারে তার প্রবল আগ্রহের কথা জানান।

আবদুর রাজ্জাক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্বের মুসলিম রাষ্ট্র, বিশেষ করে কাতারের সঙ্গে সম্পর্ক আরো সুদৃঢ় হয়েছে। কাতারের প্রবাসী বাংলাদেশীদের সুযোগ-সুবিধা বৃদ্ধিসহ সব অধিকার নিশ্চিত করার জন্য অনুরোধ জানান কৃষিমন্ত্রী। সময় তিনি জাপানের রাষ্ট্রদূত বাংলাদেশ থেকে আম আমদানি করতে আগ্রহী, সে কথা উল্লেখ করেন।

কাতারের রাষ্ট্রদূত বলেন, বর্তমানে বাংলাদেশ-কাতারের সম্পর্ক আরো উন্নত হয়েছে। কাতার-বাংলাদেশ হাতে হাত রেখে এগিয়ে যাবে বলে তিনি উল্লেখ করেন।

কাতার চ্যারিটির মাধ্যমে দেশটি সুদীর্ঘ সময় থেকে বাংলাদেশকে সহযোগিতা দিয়ে আসছে জানিয়ে রাষ্ট্রদূত বলেন, প্রবাসী বাংলাদেশীদের কল্যাণে বৃহত্তম ভিসা সেন্টার স্থাপনসহ অনেক কার্যক্রম গ্রহণ করা হয়েছে এবং আগামীতেও সহযোগিতা অব্যাহত রাখা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন