পাকিস্তানে তিন দফা সফর

অবস্থান ব্যাখ্যা করলেন পাপন

ক্রীড়া প্রতিবেদক

পাকিস্তান সফর দীর্ঘদিন ধরেই ঝুলে ছিল। কখনো সফরের সম্ভাবনা উজ্জ্বল হয়, কখনো ঢেকে গেছে ধোঁয়াশায়। গত রোববার বোর্ড সভা শেষে বিসিবি প্রধান বলছিলেন, পাকিস্তানে তারা আপাতত কেবল টি২০ খেলার পক্ষে। মধ্যপ্রাচ্যের পরিস্থিতি বিবেচনায় সরকারের পক্ষ থেকে বলা হয়েছে সফর সংক্ষিপ্ত করতে। তবে পরদিন পিসিবির পাঠানো এক বিবৃতিতে বলা হয়, দুবাইয়ে নাজমুল হাসান পাপন এহসান মানির বৈঠকে পাকিস্তান সফরের সিদ্ধান্ত চূড়ান্ত হয়। সে ধারাবাহিকতায় মঙ্গলবার অভিনব এই এক সমঝোতায় পৌঁছেছে দুই পক্ষ। যেখানে তিন মাসে বাংলাদেশকে তিনবার পাকিস্তান সফরে যেতে হবে। আগে দুটি টেস্ট তিনটি টি২০- কথা বলা হলেও এবার সেখানে যুক্ত হয়েছে বাড়তি একটি ওয়ানডে ম্যাচও। কিন্তু কেন? অনেকেই বিসিবির এমন সফরসূচিতে রাজি হওয়াকে দেখছে বাংলাদেশের জন্য কূটনৈতিক পরাজয় হিসেবে। গতকাল অবশ্য দেশে ফিরে নিজেদের অবস্থানের ব্যাখ্যা দিয়েছেন বিসিবি প্রধান পাপন।

সাংবাদিকদের সামনে এসে বোর্ড সভাপতি বলেন, ‘আমি জানি না এটা (কূটনৈতিক হার) কেন বলছেন। আমি কোনো কারণ খুঁজে পাচ্ছি না। আমার কাছে অদ্ভুত লাগছে। সরকার থেকে যেটা বলা হয়েছে, আমরা আগে যেটা বলে আসছি সেটাই লেখা হয়েছে। তারা (সরকার) বলেছে সংক্ষিপ্ত সময় অবস্থান করতে। পরবর্তী সময়ে অবস্থা বিবেচনা করে টেস্ট ম্যাচগুলো খেলব। আমরা এখনো সেই অবস্থানেই আছি।

বাড়তি একটি ওয়ানডে সফরসূচিতে যোগ করার কারণ ব্যাখ্যা করে পাপন বলেন, ‘পাকিস্তানের বেশ ক্ষতি হচ্ছে (বাংলাদেশের তিনবার সফরে) তারা আমাদের বলেছিল, টেস্টের আগে একটা টি২০ খেলতে, যাতে তারা কিছু অর্থ তুলে আনতে পারে। আমরা যে তিনবার যাব, তাতে ওদের খরচ অনেক বেড়ে যাচ্ছিল এবং এত সময়ও নেই যে নতুন করে মার্কেট করতে পারবে। সময়ের মধ্যে তাদের পক্ষে মার্কেটিং করাও সম্ভব না।তিনি আরো বলেন, ‘পাকিস্তানের সঙ্গে খেলার আগে আমাদের প্রস্তুতি ম্যাচের প্রয়োজন ছিল। আমাদের কাছে মনে হয়েছে, টি২০- চেয়ে ওয়ানডে হলে আমরা বেশি অনুশীলনের সুযোগ পাব।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন