যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বাণিজ্য উদ্বৃত্ত ২৯ হাজার ৬০০ কোটি ডলার

বণিক বার্তা ডেস্ক

গত বছর ওয়াশিংটনের সঙ্গে বেইজিংয়ের বাণিজ্য উদ্বৃত্ত আগের বছরের তুলনায় সাড়ে শতাংশ কমে ২৯ হাজার ৫৮০ কোটি ডলারে দাঁড়িয়েছে বলে উল্লেখ করা হয়েছে চীনের শুল্ক প্রশাসনের পরিসংখ্যানে। পরস্পরের পণ্যে পাল্টাপাল্টি শুল্কারোপের কারণে যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বাণিজ্য উদ্বৃত্ত কমেছে। খবর জাপানটুডে।

দেড় বছরেরও বেশি সময় ধরে চলা বাণিজ্যযুদ্ধে দেশ দুটির বাণিজ্য উদ্বৃত্তের বড় ব্যবধান ছিল অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। নিয়ে বারবার অভিযোগ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মূলত এটিসহ আরো কয়েকটি বিষয় কেন্দ্র করে ২০১৮ সালের জুলাইয়ে কয়েকশ কোটি ডলারের চীনা পণ্য আমদানিতে শুল্কারোপ আরো কিছু বাণিজ্য প্রতিবন্ধকতা সৃষ্টির মাধ্যমে বাণিজ্যযুদ্ধ শুরু করে ট্রাম্প প্রশাসন। প্রতিক্রিয়ায় বেইজিংও প্রতিশোধমূলক শুল্কারোপ করে কয়েকশ কোটি ডলারের মার্কিন পণ্যে। অর্থনীতির দুই পরাশক্তির পাল্টাপাল্টি শুল্কারোপে বিপর্যস্ত হয়ে পড়ে বিশ্ব অর্থনীতি।

এদিকে বৈদ্যুতিক পণ্যসহ আরো কিছু চীনা পণ্যে গত মাসে শুল্কারোপ কার্যকরের ঘোষণা দিয়েছিল ওয়াশিংটন। তবে প্রথম পর্যায়ের বাণিজ্য চুক্তির সম্ভাবনায় তা থেকে বিরত থাকে ট্রাম্প প্রশাসন। এছাড়া চীনা পণ্যে গত বছরের সেপ্টেম্বর থেকে কার্যকর হওয়া শুল্কারোপ পূর্ব ঘোষণার চেয়ে অর্ধেকে নামিয়ে এনে ১২ হাজার কোটি ডলারে নির্ধারণ করে ওয়াশিংটন। তবে ২৫ শতাংশ হারে ২৫ হাজার কোটি ডলারের চীনা পণ্যে শুল্কারোপ এখনো বজায় রয়েছে। অন্যদিকে আসন্ন বাণিজ্য চুক্তির নিদর্শন হিসেবে গত গ্রীষ্মে চীনের বিরুদ্ধে কারেন্সি ম্যানিপুলেটরের অভিযোগ তুলে নেয় যুক্তরাষ্ট্র।

গত বছরের নভেম্বর ডিসেম্বরে চীনে সয়াবিন শূকরসহ বিভিন্ন মার্কিন পণ্যের আমদানি বেড়েছে বলে জানিয়েছেন দেশটির শুল্ক প্রশাসনের মুখপাত্র সৌ সিয়ু। তবে চীনে মার্কিন পণ্যের আমদানি বৃদ্ধি দেশটিতে অন্য দেশের পণ্য আমদানিকে ক্ষতিগ্রস্ত করবে না বলে জানিয়েছেন তিনি।

অন্যদিকে বাণিজ্যযুদ্ধ দেশটির আন্তর্জাতিক বাণিজ্য যেসব কারখানা প্রধানত যুক্তরাষ্ট্রের সঙ্গে ব্যবসা করে, সেগুলো কিছুটা চাপে পড়েছে বলেও জানান সিয়ু। তিনি বলেন, বাণিজ্যযুদ্ধ চলাকালে যুক্তরাষ্ট্রে আমাদের রফতানি কমলেও নতুন বাজার খুঁজে পেতে আমাদের উদ্যোক্তারা যে সৃজনশীলতার পরিচয় দিয়েছেন, তা গুরুত্বপূর্ণ। এছাড়া যুক্তরাষ্ট্রের বাইরের বাজারে চীনের রফতানি বেড়েছে এবং সার্বিক রফতানি এখনো ঊর্ধ্বমুখী রয়েছে বলে জানান তিনি। গত বছরের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বাণিজ্য উদ্বৃত্ত দাঁড়ায় হাজার ৩২০ কোটি ডলার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন