বৃহস্পতিবার| ফেব্রুয়ারি ২৭, ২০২০| ১৪ফাল্গুন১৪২৬

পণ্যবাজার

জ্বালানি তেল

যুক্তরাষ্ট্র থেকে আমদানি দ্বিগুণ বাড়িয়েছে দক্ষিণ কোরিয়া

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্র থেকে রফতানি হওয়া অপরিশোধিত জ্বালানি তেলের অন্যতম ক্রেতা দক্ষিণ কোরিয়া। বিদায়ী বছরে মার্কিন মুুলুক থেকে জ্বালানি পণ্যটির আমদানি আগের বছরের তুলনায় দ্বিগুণেরও বেশি বাড়িয়েছে দেশটি। মূলত ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞার কারণে গত বছর তেহরানের কাছ থেকে অপরিশোধিত জ্বালানি তেল আমদানি কমিয়ে ওয়াশিংটনমুখী হয়েছে সিউল। কারণে মার্কিন মুলুক থেকে দক্ষিণ কোরিয়ায় জ্বালানি পণ্যটির আমদানিতে বড় ধরনের উল্লম্ফন দেখা গেছে। খবর রয়টার্স ব্লুমবার্গ।

দক্ষিণ কোরিয়ার সরকারি তথ্য অনুযায়ী, ২০১৮ সালে দেশটি যুক্তরাষ্ট্র থেকে সব মিলিয়ে ৭৮ লাখ ৭০ হাজার টন অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করেছিল। গত বছর জ্বালানি পণ্যটির আমদানির পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে কোটি ৭৭ লাখ ৯০ হাজার টনে, যা আগের বছরের তুলনায় ১২৬ শতাংশ বেশি। দৈনিক হিসাবে, গত বছর যুক্তরাষ্ট্র থেকে প্রতিদিন গড়ে লাখ ৫৭ হাজার ২০৩ ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করেছে দক্ষিণ কোরিয়া।

তবে ডিসেম্বরে যুক্তরাষ্ট্র থেকে দক্ষিণ কোরিয়ায় অপরিশোধিত জ্বালানি তেল আমদানি আগের বছরের একই সময়ের তুলনায় শতাংশ কমে ১৭ লাখ টনে নেমে এসেছে। গত নভেম্বরে মার্কিন মুলুক থেকে ১৬ লাখ টন অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করেছিল সিউল। সেই হিসাবে, আগের বছরের একই সময়ের তুলনায় কমলেও নভেম্বরের তুলনায় গত ডিসেম্বরে যুক্তরাষ্ট্র থেকে দক্ষিণ কোরিয়ায় জ্বালানি পণ্যটির আমদানি বেড়েছে দশমিক শতাংশ।

দক্ষিণ কোরিয়া ইরানি জ্বালানি তেলের অন্যতম বড় ক্রেতা। গত বছরের মে মাসে ইরানের জ্বালানি খাতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন। ওই সময় চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, ভারতের মতো ইরানি জ্বালানি তেলের ক্রেতাদের তেহরানের কাছ থেকে জ্বালানি পণ্যটি কেনা কমিয়ে দিতে কিংবা পুরোপুরি বন্ধে চাপ প্রয়োগ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর জের ধরে ইরানের কাছ থেকে জ্বালানি তেল কেনা কমিয়ে দিয়ে বিকল্প বাজার হিসেবে যুক্তরাষ্ট্রমুখী হয় দক্ষিণ কোরিয়া।

দেশটির সরকারি হিসাব বিশ্লেষণ করে দেখা গেছে, দক্ষিণ কোরিয়া বিশ্বের পঞ্চম শীর্ষ অপরিশোধিত জ্বালানি তেল আমদানিকারক দেশ। ২০১৮ সালে দেশটিতে জ্বালানি পণ্যটির রফতানিকারকদের তালিকায় যুক্তরাষ্ট্র ষষ্ঠ অবস্থানে ছিল। গত বছর তালিকায় যুক্তরাষ্ট্র তৃতীয় শীর্ষ অবস্থানে উঠে এসেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন