বিখ্যাত বার্কলি মিউজিক কলেজের শাখা হচ্ছে আবুধাবিতে

বণিক বার্তা অনলাইন

বিখ্যাত সঙ্গীত প্রতিষ্ঠান ‘বার্কলি কলেজ অব মিউজিক’ এর শাখা খোলা হচ্ছে সংযুক্ত আরব আমিরাতে। স্থানীয় প্রতিভা অনুসন্ধান ও প্রশিক্ষণের উদ্দেশ্যেই এ উদ্যোগ নিয়েছে দেশটির সংস্কৃতি এবং পর্যটন মন্ত্রণালয়। গত সোমবার বার্কলি মিউজিক কলেজের সঙ্গে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়। খবর দ্য ন্যাশনাল।

আবুধাবির সাদিয়াত দ্বীপে ‘বার্কলি আবুধাবি’ নামে আগামী মাসে যাত্রা করবে বার্কলি কলেজ অব মিউজিকের শাখা। দ্বীপের ইউএই প্যাভিলিয়ন ভবনে চলবে এই সাংস্কৃতিক প্রতিষ্ঠানের কার্যক্রম। এক ঝাঁক দক্ষ সংগীত, নৃত্য ও অভিনয় শিল্পী পরিচালনা করবেন কর্মশালা, মাস্টার ক্লাস, কোর্স, সমবেত সঙ্গীত ও ল্যাব। শিক্ষার্থীদের বার্ষিক পারফরমেন্সের আয়োজনও থাকবে। 

শিক্ষক ও প্রশিক্ষকদের মধ্যে থাকবেন- এমি বিজয়ী কম্পোজার স্টিফেন ওয়েবার, ফিলিস্তিনি কম্পোজার নাসিম আল আতরাশ এবং লস অ্যাঞ্জেলেস-ভিত্তিক শিল্পী ও  গ্র্যামি বিজয়ী প্রযোজক ও কম্পোজার রিচ জ্যাকস। 

চলতি বছরের মে মাসে শুরু হবে প্রথম সেমিস্টার। সব বয়সের স্থানীয় এবং আঞ্চলিক শিক্ষার্থীদের বিভিন্ন প্রোগ্রামে ভর্তির সুযোগ থাকবে।  প্রথম সেমিস্টারে ডিজিং, টার্নট্যাবলিজম (ডিজে ডিস্ক অপারেটিং), গান লেখা, গান প্রযোজনা, নাচ, আধুনিক যন্ত্র বাজানো, গানের ব্যবসা, রেকর্ডিং ও মিক্সিং, মধ্যপ্রাচ্যের সঙ্গীত এবং সৃজনশীল উদ্যোগ বিষয়ে সেশন থাকবে।

আবুধাবি সংস্কৃতি ও পর্যটন বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ আল মোবারক বলেন, আমরা খুবই গর্বিত। এখন আবুধাবিবাসীর কাছে সঙ্গীত এবং পারফর্মিং আর্টসের সর্বোচ্চ সুযোগ আমরা পৌঁছে দিতে সক্ষম। বার্কলির প্রেসিডেন্ট রজার ব্রাউন বলেন, একসঙ্গে আমরা মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকাতে তরুণ সম্ভাবনাময় শিল্পীদের জন্য সুযোগ তৈরি করব। 

চুক্তির পাশাপাশি ৫০ লাখ ডলারের ফেলোশিপ তহবিলের ঘোষণাও এসেছে। বোস্টন, নিউইয়র্ক, ভ্যালেন্সিয়াতে বার্কলির ক্যাম্পাসে পড়ার জন্য শিক্ষার্থীদের এ তহবিল থেকে বৃত্তি দেয়া হবে। পাশাপাশি অনলাইনেও বার্কলির বোস্টন, ভ্যালেন্সিয়া ও আবুধাবি ক্যাম্পাসের গ্রীষ্মকালীন প্রোগ্রামে অংশ নেয়া যাবে।  সেক্ষেত্রেও বৃত্তি পাওয়ার সুযোগ রয়েছে।

আবুধাবিতে বার্কলির ৪ হাজার ২৭৪ বর্গমিটার আয়তনের ক্যাম্পাসে থাকবে পারফরম্যান্স স্পেস, রেকর্ডিং স্টুডিও, রিহার্সাল স্টুডিও, অনুশীলন কক্ষ, প্রশিক্ষকদের কক্ষ, প্রযুক্তি ল্যাব এবং অফিস স্পেস। 

মায়েশা কারা

গ্র্যামি অ্যাওয়ার্ডে নমিনেশন পাওয়া লেবানন বংশোদ্ভূত আমেরিকান শিল্পী ও গীতিকার মায়েশা কারা সঙ্গীত প্রযোজনায় আর্টিস্টিক ডিরেক্টর এবং গ্র্যামি বিজয়ী প্রকৌশলী গায়েল হেডিং বার্কলি আবু ধাবির পরিচালক নিযুক্ত হয়েছেন।

রাধারমনের জনপ্রিয় ‘ভ্রমর কইয়ো গিয়া’ গানের রিমেক গেয়ে সাড়া ফেলে দেয়া বাংলাদেশের আরমিন মুসা বার্কলির সাবেক শিক্ষার্থী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন