মঙ্গলবার| জানুয়ারি ২১, ২০২০| ৮মাঘ১৪২৬

আন্তর্জাতিক খবর

পিতৃত্বকালীন ছুটি নেয়ার ঘোষণায় প্রশংসায় ভাসছেন জাপানের মন্ত্রী

বণিক বার্তা অনলাইন

জাপানের কাজপাগল পুরুষদের জন্য ব্যতিক্রমী দৃষ্টান্ত স্থাপন করতে যাচ্ছেন দেশটির পরিবেশ মন্ত্রী শিনজিরো কইজুমি। আজ বুধবার তিনি সাংবাদিকদের জানান, এ মাসের শেষ নাগাদ তার ঘরে আসছে নতুন মুখ। এ কারণে তিনি দায়িত্ব থেকে কিছুদিন ছুটিতে থাকবেন। 

তবে অন্যান্য ধনী দেশগুলোর মতো কইজুমিও জাপানের একজন মন্ত্রী হিসেবে কাজ থেকে বেশিদিন দূরে থাকতে পারবেন না। বা সম্পূর্ণ বিচ্ছিন্ন থাকাটাও সম্ভব হবে না। তিনি তিন মাসব্যাপী বিচ্ছিন্নভাবে মোট দুই সপ্তাহের ছুটি কাটাবেন। এসময় রুটিন কাজগুলো করবেন। তবে কঠোরভাবে সময় মেনে অফিস করবেন না। কয়েক ঘণ্টার বেশি অফিসে অবস্থান করবেন না। 

তবে জাপানের মতো দেশে এটি সত্যিই বিরল ঘটনা। সন্তান জন্মের পর বাবার ছুটি নেয়ার কথা এদেশে ভাবাই যায় না। তবে কইজুমির এ ঘোষণা জাপানের সোস্যাল মিডিয়ায় ব্যাপক প্রশংসা পাচ্ছে। এরকম অবস্থান থেকে এমন দৃষ্টান্ত স্থাপন করায় প্রশংসায় ভেসে যাচ্ছেন তিনি।

আজ স্টাফদের সঙ্গে বৈঠক শেষে কইজুমি (৩৮) সাংবাদিকদের বলেন, আমার পিতৃত্বকালীন ছুটি নেয়ার দৃষ্টান্ত অন্যদের জন্য এমন সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে দ্বিধা দূর করবে বলে আমার বিশ্বাস।

কইজুমির বাবা জাপানের সাবেক প্রধানমন্ত্রী জুনিচিরো কইজুমিও ছেলের এমন সিদ্ধান্তকে সাগ্রহে স্বাগত জানিয়েছেন। এটিকে ‘একটি ভালো দৃষ্টান্ত’ বলে বর্ণনা করেছেন টোকিওতে সোফিয়া ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞানী কইচি নাকানো।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন