শুক্রবার | আগস্ট ০৭, ২০২০ | ২৩ শ্রাবণ ১৪২৭

খেলা

বাংলাদেশের প্রতিপক্ষ সেই ফিলিস্তিন

ক্রীড়া প্রতিবেদক

এসএ গেমস বাদ দিলে নিকট অতীতে বাংলাদেশ ফুটবল দলের নৈপুণ্য খুব একটা মন্দ ছিল না। নেপালে অনুষ্ঠিত সর্বশেষ গেমসের ব্যর্থতা কাটিয়ে উঠতে ভালো কিছু করাটা বাংলাদেশ ফুটবলের জন্য এখন সময়ের দাবি। বঙ্গবন্ধু গোল্ড কাপ শুরুর আগে ওই ব্যর্থতা ঝেড়ে নিজেদের সামর্থ্য প্রমাণের প্রত্যয় বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়ার কণ্ঠে।

ছয় জাতির আসর শুরু হচ্ছে আজ। উদ্বোধনী ম্যাচে স্বাগতিক বাংলাদেশের প্রতিপক্ষ বর্তমান চ্যাম্পিয়ন ফিলিস্তিন। গত আসরের শিরোপা জয়ের পথে সেমিফাইনালে বাংলাদেশকে হারিয়েছিল পশ্চিম এশিয়ার দেশটি।গ্রুপে বাংলাদেশ ফিলিস্তিনের সঙ্গী শ্রীলংকা।বিগ্রুপে আছে আফ্রিকার তিন দেশ বুরুন্ডি, মরিশাস সিসেলস। তিনটি দলই এবার প্রথম খেলছে বঙ্গবন্ধু গোল্ড কাপ।

গতকাল সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া বলেন, ‘এসএ গেমসে আমরা ভালো করতে পারিনি। বঙ্গবন্ধু গোল্ড কাপে সে ব্যর্থতা কাটিয়ে ওঠার সুযোগ পাচ্ছি। এটা প্রমাণ করতে হবেএসএ গেমসে যেমন খেলেছি, তার চেয়ে ভালো করার সামর্থ্য আমাদের রয়েছে।

প্রতিযোগিতায় অংশ নেয়া দলগুলোর মধ্যে ফিফা র্যাংকিংয়ে (১০৬) সবচেয়ে ভালো অবস্থানে ফিলিস্তিন। গতিময় ফুটবল খেলা দলটির বিপক্ষে নিজেদের আন্ডারডগ হিসেবেই দেখছেন বাংলাদেশ কোচ জেমি ডে, ‘কাগজ-কলমে ফিলিস্তিন ফেভারিট। তাদের ফুটবলাররা টেকনিক্যালি ভালো। ম্যাচে ফিলিস্তিন ফেভারিট। কিন্তু আমরা দর্শক সমর্থন নিয়ে ভালো ফুটবল খেলতে পারলে ম্যাচ জিততে পারি।

উদ্বোধনী ম্যাচের আগে বাংলাদেশ দলের জন্য ধাক্কা হয়ে এসেছে দুই ফুটবলারের অসুস্থতার খবর। ফরোয়ার্ড নাবিব নেওয়াজ জীবন ডিফেন্ডার টুটুল হোসেন বাদশা অসুস্থ হয়ে প্রতিযোগিতা থেকে ছিটকে গেছেন। ঢাকা আবাহনীর দুই ফুটবলারের ছিটকে যাওয়া একদিক থেকে ইতিবাচক দৃষ্টিতে দেখছেন জেমি ডে। তার কথায়, ‘জীবন বাদশার না থাকাটা অন্যদের জন্য সুযোগ করে দেবে। আমরা আত্মবিশ্বাসী, ইতিবাচক মনোভাব নিয়েই প্রতিযোগিতা শুরু করতে যাচ্ছি।ফিলিস্তিনের বিপক্ষে নিজেদের আন্ডারডগ ভাবলেও প্রতি ম্যাচ জয়ের লক্ষ্য নিয়েই প্রতিযোগিতা শুরু করছেন বাংলাদেশ কোচ, ‘ফিলিস্তিন ভালো দল। কিন্তু আমরা স্বাগতিক সুবিধা নিয়ে খেলব। আমাদের লক্ষ্য প্রতিটি ম্যাচ জেতা। নিকট অতীতের ম্যাচগুলোয় বিপুলসংখ্যক সমর্থক গ্যালারিতে ছিল। আশা করছি, প্রতিযোগিতায়ও সেটা অব্যাহত থাকবে।

বিশ্বকাপ এশিয়ান কাপ যৌথ বাছাইয়ে চার ম্যাচ থেকে মাত্র পয়েন্ট সংগ্রহ করলেও বাংলাদেশ ইতিবাচক ফুটবল খেলেছে। বিশেষ করে, ভারত এশিয়ান চ্যাম্পিয়ন কাতারের বিপক্ষে দলের নৈপুণ্য ছিল দুর্দান্ত। নতুন বছরে এই প্রথম মাঠে নামছে লাল-সবুজরা। বছরের শুরুতে ইতিবাচক ফুটবল অব্যাহত রাখার দিকেই দৃষ্টি ৪০ বছর বয়সী ইংলিশ কোচের।

আমরা ভালো ফুটবল খেলে নতুন বছর শুরু করতে চাই। পরে সেটা ধরে রাখতে চাই’—জানান জেমি। যোগ করেন, ‘ভারত, কাতার ওমানের বিপক্ষে ম্যাচের (দ্বিতীয়ার্ধের) নৈপুণ্য ধরে রাখতে পারলে কাজটা ফিলিস্তিনের জন্য কঠিন হবে। আমরা নিজেদের জন্য, দেশের জন্য ভালো ফুটবল খেলতে চাই।

দলের প্রস্তুতি সম্পর্কে অধিনায়ক জামাল ভূঁইয়া বলেছেন, ‘এখন পর্যন্ত আমাদের প্রস্তুতি ভালো হয়েছে। আমরা শিরোপা জিততে চাই। এজন্য সবাই নিজেদের সেরাটা দিতে দৃঢ়প্রতিজ্ঞ।বাংলাদেশ প্রিমিয়ার লিগে সাইফ স্পোর্টিং ক্লাবের হয়ে খেলা মিডফিল্ডার যোগ করেন, ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী কেবল দেশের জন্য নয়, ফুটবলারদের জন্যও ঐতিহাসিক মুহূর্ত।

বঙ্গবন্ধু গোল্ড কাপ একদিকে চ্যালেঞ্জ, অন্যদিকে আসরকে অভিজ্ঞতা অর্জনের বড় সুযোগ হিসেবে দেখছেন জেমি, ‘আমরা নিজেদের সেরাটা দিয়ে চেষ্টা করব। আশা করছি, গ্রুপ পর্বে ভালো করে সেমিফাইনালেও তা ধরে রাখতে পারব। এটা ফুটবলারদের সামনে বড় চ্যালেঞ্জ, একই সঙ্গে অভিজ্ঞতা অর্জনের সুযোগও।

ম্যাচের আগে ফিলিস্তিন কোচ মাক্রাম দাউব বলেছেন, ‘আমরা মাত্র চারদিনের প্রস্তুতি নিয়ে এখানে এসেছি। বিশ্বকাপ স্কোয়াডের ছয় ফুটবলার রয়েছেন দলে। অলিম্পিক দলের ফুটবলার আছেন সাতজন। বাকি ১০ জন স্থানীয় ফুটবলার, যার দুজন জার্মানিতে খেলেন। দল নিয়ে শিরোপা ধরে রাখার বিষয়ে আমরা আশাবাদী।

দলের ফুটবলার মোহাম্মদ দারউইশ বলেছেন, ‘আমি জার্মানিতে খেলি, কিন্তু হূদয়টা পড়ে থাকে ফিলিস্তিনে। বাহরাইনে এএফসি অনূর্ধ্ব-২৩ বাছাইয়ে বাংলাদেশের বিপক্ষে খেলেছি। কিন্তু এটাই আমার প্রথম বাংলাদেশ সফর। শিরোপা ধরে রাখার পথে আমি আমার দেশকে সহায়তা করতে চাই।

শুক্রবারগ্রুপের দ্বিতীয় ম্যাচে ফিলিস্তিনের প্রতিপক্ষ শ্রীলংকা। রোববার গ্রুপ পর্বের শেষ ম্যাচে শ্রীলংকার মোকাবেলা করবে বাংলাদেশ। আগামীকাল মরিশাস-বুরুন্ডি ম্যাচ দিয়ে শুরু হবেবিগ্রুপের লড়াই। ১৮ জানুয়ারি সিসেলসের মুখোমুখি হবে বুরুন্ডি। ২০ জানুয়ারি মরিশাসের প্রতিপক্ষ সিসেলস। প্রতিযোগিতার সব ম্যাচ বঙ্গবন্ধু স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। ম্যাচগুলো সরাসরি সম্প্রচার করবে বিটিভি আরটিভি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন