বুধবার| জানুয়ারি ২২, ২০২০| ৯মাঘ১৪২৬

কমনরুম

চবিতে কাল থেকে মুজিববর্ষের নাট্যোৎসব

বণিক বার্তা প্রতিনিধি, চবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) তিনদিনব্যাপী বাৎসরিক নাট্যোৎসব শুরু হতে যাচ্ছে আগামীকাল বুধবার। বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের আয়োজনে চতুর্থবারের মতো বার্ষিক নাট্যোৎসবটি এবছর উৎসর্গ করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উপলক্ষে ঘোষিত মুজিববর্ষের নামে। নাট্যোৎসবের এবারের প্রতিপাদ্য ‘মুক্তির চেতনায় শিল্পীত সৃজন’। 

বিভাগ সূত্র জানায়, এবারের নাট্যোৎসবের বুধবার সকাল সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের উন্মুক্ত মঞ্চে জাতীয় সঙ্গীতসহ সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত। তবে বিকাল সাড়ে ৫টায় একই স্থানে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। এতে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার, বিশেষ অতিথি হিসেবে থাকবেন বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সেকান্দর চৌধুরী এবং কবি ও সাংবাদিক আবুল মোমেন। 

তিনদিনব্যাপী এ আয়োজনে বিশ্ববিদ্যালয়ের উন্মুক্তমঞ্চ ও নাট্যকলা বিভাগের জিয়া হায়দার স্টুডিওতে অনুষ্ঠিতব্য এ আয়োজনে বাংলাদেশ, মুক্তিযুদ্ধ ও রবীন্দ্রনাথের সাহিত্যকর্মের উপর ভিত্তি করে থাকছে ১১টি নাটক প্রদর্শনী ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনা।

এছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. আফসার আহমেদ ও ঢাকা বিশ্ববিদ্যালয় থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. ইসরাফিল শাহীনকে সম্মাননা দেয়া হবে উৎসবে।

উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সভাপতি শামীম হাসান বলেন, চতুর্থবারের মতো বিভাগের আয়োজনে নাট্যোৎসব আয়োজন করা হচ্ছে। বর্ণিল উৎসবের সফল আয়োজনের মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ে একটি উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হবে বলে আমি প্রত্যাশা করি।

আয়োজনের সময়সূচি:


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন