সোমবার | জুন ০১, ২০২০ | ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

বাংলাদেশী অভিবাসীকে ভারতে প্রযুক্তি শিল্পের শীর্ষপদে দেখার ইচ্ছা সত্য নাদেলার

বণিক বার্তা অনলাইন

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ও নাগরিকপঞ্জি নিয়ে এবার প্রকাশ্যে মুখ খুললেন মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সত্য নাদেলা। তিনি বলেছেন, যা চলছে তা খুবই খারাপ, বিশেষ করে যারা সেখানে বেড়ে উঠেছে তাদের জন্য এটি খুবই দুঃখের। আমার খুব ভালো লাগবে যদি, ভারতে একজন বাংলাদেশী অভিবাসী ইনফোসিসের সিইও হন বা ইউনিকর্ন স্টার্টআপের মালিক হন। খবর বিবিসি।

নিউইয়র্কে সম্পাদকদের নিয়ে মাক্রোসফটের একটি অনুষ্ঠানে এ কথা বলেন ভারতীয় বংশোদ্ভূত এ প্রযুক্তিবিদ। নাদেলা এমন সময় এ কথা বললেন যখন সিএএ নিয়ে ভারতজুড়ে সহিংস বিক্ষোভ চলছে। এরই মধ্যে বেশ কয়েকজন প্রাণ হারিয়েছেন। এ আইনকে মুসলিমদের প্রতি বৈষম্যমূলক বলে সমালোচনা চলছে। আইনটি বাতিলের দাবিতে চলমান বিক্ষোভে সামিল হয়েছেন বিরোধীরাও।

একটি মার্কিন ওয়েবসাইটের প্রধান সম্পাদক বেন স্মিথের প্রশ্নের জবাবে এ কথা বলেছিলেন নাদেলা। বেন স্মিথ বক্তব্যটি টুইট করার পরই নাদেলাকে অনেকে কটাক্ষ করে কথা বলছেন। ইনফোসিসের সাবেক এক বোর্ড সদস্য মোহনদাস পাই ওই টুইটের নিচে লিখেছেন, আমেরিকায় বামপন্থীরা নাদেলাকে ভুল বুঝিয়েছেন! ইতিহাসবিদ রামচন্দ্র গুহ বলেছেন, ভারতে আইটি সংস্থার প্রধানদেরও নাদেলার মতো সাহস দেখানো উচিত।

সত্য নাদেলা বড় হয়েছেন ভারতের প্রযুক্তিহাব খ্যাত হায়দ্রাবাদে। বর্তমানে তিনি মার্কিন নাগরিক। নাদেলার বক্তব্যের পরপরই মাইক্রোসফট ইন্ডিয়া একটি বিবৃতি দিয়েছে। বিবৃতিতে নাদেলার বক্তব্যের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, ভারতে সম্ভাবনাময় স্টার্টআপ চালু করতে কোনো অভিবাসী আগ্রহী হবেন বলে তারা আশা করছেন। তবে সেই সঙ্গে এও বলা হয়েছে, প্রত্যেক দেশেরই তার সীমানার সংজ্ঞায়ন, জাতীয় নিরাপত্তা নিশ্চিত এবং সে অনুযায়ী অভিবাসন নীতি প্রণয়ন করে এবং করা উচিত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন