মঙ্গলবার| জানুয়ারি ২১, ২০২০| ৮মাঘ১৪২৬

শেষ পাতা

আবুধাবি সাসটেইনেবিলিটি উইক ২০২০-এ অংশ নিয়েছেন প্রধানমন্ত্রী

বণিক বার্তা ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকালআবুধাবি সাসটেইনেবিলিটি উইকজায়েদ সাসটেইনেবিলিটি প্রাইজ’-এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়েছেন। স্থানীয় সময় গতকাল বেলা ১১টায় আবুধাবি ন্যাশনাল এক্সিবিশন সেন্টারের (এডিএনইসি) আইসিসি হলে আবুধাবি সাসটেইনেবিলিটি উইক (এডিএসডব্লিউ) ২০২০ আনুষ্ঠানিকভাবে শুরু হয়। এ অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য প্রধানমন্ত্রী প্রদর্শনী কেন্দ্রে পৌঁছলে আবুধাবির যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল-নাহিয়ান তাকে স্বাগত জানান। খবর বাসস।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল-নাহিয়ান এবং আরো সাতটি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। অনুষ্ঠানে শেখ হাসিনা কিরিবাতির ইউতান তারাওয়া ইয়েতা জুনিয়র সেকেন্ডারি স্কুলের প্রতিনিধির হাতে পুরস্কার তুলে দেন। স্কুলটি গ্লোবাল হাই স্কুল ক্যাটাগরিতে মর্যাদাপূর্ণ এ পুরস্কার পেয়েছে।

অনুষ্ঠানে অন্যান্য রাষ্ট্র ও সরকারপ্রধানের মধ্যে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো, রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামে, ফিজির প্রধানমন্ত্রী জোসাইয়া রোরেকে বেইনিমারামা, সার্বিয়ার প্রধানমন্ত্রী অ্যানা ব্রনাবিক, আর্মেনিয়ার প্রেসিডেন্ট আরমেন সারকিসিয়ান ও সিয়েরা লিওনের প্রেসিডেন্ট জুলিয়াস মাদা বিও অংশ নেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠান চলাকালে সেখানে উপস্থিত অন্যান্য রাষ্ট্র ও সরকারপ্রধানের সঙ্গে কুশল বিনিময় করেন।

শেখ হাসিনা তিনদিনের সরকারি সফরে রোববার আবুধাবির উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। স্থানীয় সময় গতকাল সন্ধ্যায় মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে নিযুক্ত বাংলাদেশী রাষ্ট্রদূতদের এক সম্মেলনে যোগ দেয়ার কথা প্রধানমন্ত্রীর। বাহরাইন, ইরান, ইরাক, কুয়েত, লেবানন, ওমান, কাতার, সৌদি আরব ও ইউএইতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের নিয়ে এ সম্মেলনের আয়োজন করা হয়েছে। সম্মেলনে প্রধানমন্ত্রী বাংলাদেশী রাষ্ট্রদূতদের মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে বাংলাদেশে কীভাবে আরো বেশি বিনিয়োগ আকৃষ্ট করা যায়, সে বিষয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেবেন। 

এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) প্রধানমন্ত্রী শেখ মোহান্মদ বিন রশিদ আল মাকতুম, আবুধাবির যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল-নাহিয়ান এবং ইউএইর প্রতিষ্ঠাতা ও প্রথম প্রেসিডেন্টের পত্নী শেখ ফাতিমা বিনতে মুবারক আল কেতবির সঙ্গে দেখা করবেন বলে আশা করা হচ্ছে।

বিকালে প্রধানমন্ত্রী এডিএনইসির হল-১১-তে আয়োজিতদ্য ক্রিটিক্যাল রোল অব উইমেন ইন ডেলিভারিং ক্লাইমেট অ্যাকশন সংক্রান্ত এক সাক্ষাত্কার অধিবেশনে যোগ দেবেন। এ সময় প্রধানমন্ত্রী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বাংলাদেশের গৃহীত উদ্যোগ সম্পর্কে বিশ্বনেতাদের অবহিত করার সুযোগ নিতে পারেন। আজ রাতেই দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন