মঙ্গলবার| জানুয়ারি ২১, ২০২০| ৮মাঘ১৪২৬

শেয়ারবাজার

ডিএসইতে দরপতনের শীর্ষে এসএস স্টিল

নিজস্ব প্রতিবেদক

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল দরপতনের (সমাপনী দরের ভিত্তিতে) শীর্ষে ছিল এসএস স্টিল লিমিটেড। গতকাল শেয়ারটির সমাপনী দর ছিল ১৯ টাকা ১০ পয়সা, যা আগের কার্যদিবসে ছিল ২১ টাকা ২০ পয়সা। হিসাবে একদিনের ব্যবধানে কোম্পানিটির সমাপনী দর কমেছে টাকা ১০ পয়সা বা দশমিক ৯১ শতাংশ। গত এক বছরের মধ্যে এটাই এসএস স্টিলের সর্বনিম্ন দর।

গতকাল ডিএসইতে শেয়ারটির সর্বনিম্ন সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ১৯ টাকা ১০ পয়সা ২১ টাকা ৩০ পয়সা। এদিন হাজার ৮৪১ বারে কোম্পানিটির মোট ২৫ লাখ ৭৫ হাজার ৬৬৮টি শেয়ার হাতবদল হয়। গত এক বছরে শেয়ারটির দর ১৯ টাকা ১০ পয়সা থেকে ৫৫ টাকার মধ্যে ওঠানামা করে।

সম্প্রতি নিজেদের অনুমোদিত মূলধন ২৫০ কোটি থেকে বাড়িয়ে ৩০০ কোটি টাকায় উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে এসএস স্টিল। কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডাররা পরিকল্পনায় অনুমোদন দিয়েছেন। তবে পরিকল্পনাটি বাস্তবায়নের আগে কোম্পানিটিকে যৌথ মূলধনি কোম্পানি ফার্মসমূহের পরিদপ্তরের (আরজেএসসি) অনুমোদন নিতে হবে। এছাড়া অনুমোদিত মূলধন বাড়াতে নিজেদের সংঘস্মারক সংঘবিধির নম্বর ধারায় সংশোধন আনবে প্রতিষ্ঠানটি।

এসএস স্টিলের ১৮তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) ৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের লভ্যাংশ পরিকল্পনায় সংশোধন আনা হয়। ২৮ অক্টোবর প্রতিষ্ঠানটির পর্ষদ সভায় সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের শতাংশ নগদ ১০ শতাংশ স্টক লভ্যাংশ প্রদানের সুপারিশ করা হয়। তবে এজিএমে কোম্পানিটির পরিচালক শেয়ারহোল্ডাররা ১৫ শতাংশ স্টক লভ্যাংশের অনুমোদন দেন।

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, সমাপ্ত হিসাব বছরে এসএস স্টিলের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ২১ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ৩৯ পয়সা। ৩০ জুন এনএভিপিএস দাঁড়িয়েছে ১৫ টাকা ৪০ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৩ টাকা ৬১ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন