রবিবার| ফেব্রুয়ারি ২৩, ২০২০| ১০ফাল্গুন১৪২৬

আন্তর্জাতিক খবর

তাল আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের আশঙ্কায় ফিলিপাইনে সতর্কতা জারি

বণিক বার্তা ডেস্ক

প্রচুর পরিমাণে লাভা ছাই ছড়াতে শুরু করেছে ফিলিপাইনের তাল আগ্নেয়গিরি। কয়েক ঘণ্টা বা দিনের মধ্যে এটি ভয়াবহ অগ্ন্যুৎপাত ঘটাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে ফিলিপাইন ইনস্টিটিউট অব ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি (পিভোলকস) খবর বিবিসি।

আগ্নেয়গিরিটি রাজধানী ম্যানিলা থেকে ৭০ কিলোমিটার (৪৫ মাইল) দক্ষিণে অবস্থিত। গতকাল ভোরে আগ্নেয়গিরিটি থেকে অল্প অল্প লাভা বের হয়। পরে এটি বিপুল পরিমাণে ছাই উদ্গিরণ শুরু করে।

অবস্থা খারাপ হতে থাকলে অঞ্চলটি আট হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়। অন্যদিকে পার্শ্ববর্তী ব্যাতেংগ্যাস প্রদেশেদুর্যোগ অবস্থাজারি করা হয়েছে। ভয়াবহ অগ্ন্যুৎপাতের আশঙ্কা থাকায় অবস্থা ঘোষণা করা হয়।

এদিকে দেশটির আগ্নেয়গিরিগুলোর মধ্যে যেগুলো সবচেয়ে বেশি সক্রিয়, তাদের মধ্যে তাল দ্বিতীয়। এটি একটি দ্বীপের একটি হ্রদের মাঝখানে অবস্থিত। অন্যদিকে এটি বিশ্বের ক্ষুদ্র আগ্নেয়গিরিগুলোর একটি। গত সাড়ে চার বছরে তালের অন্তত ৩৪ বার অগ্ন্যুৎপাত রেকর্ড করা হয়েছে।

তাল অঞ্চলের আশপাশে এরই মধ্যে মোট ৭৫টি ভূমিকম্প রেকর্ড করা হয়েছে। এসব ভূমিকম্পের ৩২টির র্যাংকিং দুই এবং উচ্চমাত্রার বলে জানিয়েছে পিভোলকস। অন্যদিকে অঞ্চলটিতে সতর্কতা থেকে মাত্রায় উন্নীত করেছে পিভোলকস। সর্বোচ্চ সতর্কতা মাত্রা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন