ফিলিপাইনে টালমাটাল ‘টাল’ আগ্নেয়গিরি

বণিক বার্তা অনলাইন

লাভা উদগীরণ শুরু করেছে ফিলিপাইনের লুজন দ্বীপের টাল আগ্নেয়গিরি। যেকোনো সময় বিপজ্জনক বিস্ফোরণের আশঙ্কায় সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। খবর বিবিসি।

আজ সোমবার ভোরের দিকে রাজধানী ম্যানিলা থেকে ৭০ কিলোমিটার দূরে আগ্নেয়গিরিটি থেকে ধীরে লাভা বের হতে শুরু করে। এর আগের দিন বিপুল পরিমাণ ছাই বের হতে শুরু করলে ধোঁয়ার মেঘ সৃষ্টি হয়।  কয়েক ঘণ্টা বা কয়েক দিনের মধ্যে  বিপজ্জনক বিস্ফোরণ ঘটতে পারে। এরই মধ্যে পার্শ্ববর্তী এলাকা থেকে ৮ হাজার বাসিন্দাকে নিরাপদ দূরত্বে সরিয়ে নেয়া হয়েছে। আশপাশের বেশ কয়েকটি এলাকায় ছাই ছড়িয়ে পড়ায় বাসিন্দাদের মুখোশ পরার পরামর্শ দেয়া হয়েছে। স্থগিত করে দেয়া হয়েছে ফিলিপাইনের আর্থিক লেনদেন। 

ফিলিপাইন ইনস্টিটিউট অব ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি বিভাগ (পিএইচআইভিওএলসিএস) এক বিবৃতিতে বলেছে, গতকাল রোববার রাত ২টা ৪৯ থেকে ৪টা ২৮ মিনিটের মধ্যে টাল আগ্নেয়গিরি অস্থির হয়ে উঠতে থাকে। এ সময় চৌম্বকীয় বিস্ফোরণ ঘটে। ছাইয়ের মেঘের মধ্যে বজ্রপাত এবং বিদ্যুতের ঝলক বের হতেও দেখা যায়।

পিএইচআইভিওএলসিএসের  পরিচালক রেনাটো সলিডাম বলেন, বিপজ্জনক উদগীরণের লক্ষণ হলো অনুভূমিকভাবে ঘণ্টায় ৬০ কিলোমিটারেরও বেশি গতিতে ছাই, শিলা, গ্যাস প্রবাহিত হওয়া। কিন্তু এখনো এমনটি দেখা যায়নি। তবে সতর্কতা ৩ নম্বর থেকে ৪ নম্বরে উন্নীত করা হয়েছে। যেখানে সর্বোচ্চ সতর্কতা সংকেত ৫।

টাল লেকের মাঝখানে অবস্থান করায় কর্তৃপক্ষ সম্ভাব্য ‘আগ্নেয়গিরি সুনামি’ সতর্কতা জারি করেছে। উদগীরণের পর সাগরের ওপর প্রচুর ছাই ও পাথরের টুকরো জমে যাওয়ার কারণে পানির উচ্চতা বাড়বে এবং বড় ঢেউয়ের সৃষ্টি হতে পারে। 

টাল ফিলিপাইনের দ্বিতীয় সক্রিয়তম আগ্নেয়গিরি এবং বিশ্বের অন্যতম ক্ষুদ্র। গত ৪৫০ বছরে এটির কমপক্ষে ৩৪ বার অগ্ন্যুৎপাত ঘটেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন