শনিবার | জুলাই ১১, ২০২০ | ২৬ আষাঢ় ১৪২৭

টকিজ

২৭তম আন্তর্জাতিক রেডিও চিত্রনাট্য প্রতিযোগিতার নিবন্ধন চলছে

ফিচার প্রতিবেদক

বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস ব্রিটিশ কাউন্সিল আয়োজিত ২৭তম আন্তর্জাতিক রেডিও চিত্রনাট্য প্রতিযোগিতার পাণ্ডুলিপি জমা নেয়া শুরু হয়েছে। বৈশ্বিক প্রতিযোগিতার পাণ্ডুলিপি জমা নেয়া হবে ৩১ জানুয়ারি পর্যন্ত।রেডিও ড্রামা মাধ্যমে সারা পৃথিবীর মানুষের কাছে পৌঁছাতে নাট্যকারদের জন্য প্রতিযোগিতাটিকে একটি অসাধারণ সুযোগ হিসেবে আখ্যায়িত করে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রান্তের লেখকদের চিত্রনাট্য জমা দিতে আহ্বান জানিয়েছেন আয়োজকরা।

প্রতিযোগিতায় যেকোনো বিষয়ের ওপর চিত্রনাট্য লেখা যাবে। তবে এর দৈর্ঘ্য হতে হবে ৫৩ মিনিট। বছর শ্রেষ্ঠ রেডিও প্লের জন্য প্রথম পুরস্কার হিসেবে রয়েছে দুটি পুরস্কার, মাতৃভাষা দ্বিতীয় ভাষা হিসেবে ইংরেজি বিভাগে প্রথম পুরস্কার দেয়া হবে। পুরস্কার বিজয়ী দুজন লন্ডনে একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। সেখানে তারা বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসে সম্প্রচারের জন্য তাদের রেকর্ডকৃত নাটক দুটি দেখতে পাবেন।

গত বছর মাতৃভাষা বিভাগে কোলেট ভিক্টর রচিত গড মার্সি বিজয়ী হওয়ার গৌরব অর্জন করেছিল। গড মার্সি একটি কমেডি ড্রামা। দক্ষিণ আফ্রিকার একটি দরিদ্র শহরে মার্সির নতুন পেশাকে কেন্দ্র করে নাটকটির কাহিনী আবর্তিত হয়েছে।

বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের সাংবাদিক লেখক জর্জি মার্কোভের (১৯২৯-৭৮) সম্মানে প্রতিযোগিতার সংক্ষিপ্ত তালিকা থেকে সম্ভাবনাময় চিত্রনাট্য বাছাই করে বিজয়ীদের বিশেষ প্রশংসাপত্র দেয়া হবে।

বছর প্রতিযোগিতাটি শুরু উপলক্ষে  ‘অ্যা ব্রোকেন হার্ট ইন ওয়ারজোনবিবিসি ওয়ার্ল্ড সার্ভিসে আবার সম্প্রচার করা হয়েছে। এটি অনলাইনে পাওয়া যাচ্ছে এবং ডাউনলোড করা যাবে।

উপলক্ষে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস ইংলিশের কন্ট্রোলার ম্যারি হোকাডে বলেন, ‘ দুর্দান্ত প্রতিযোগিতাটি লেখকদের পৃথিবীর বিভিন্ন প্রান্তে থাকা বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের লাখ লাখ শ্রোতার নিজেদের লেখা নাটক শোনানোর জন্য একটি অনন্য সুযোগ। এবার প্রতিযোগিতাটির ২৭তম আসর চলছে। লেখকদের কাছ থেকে কোন ধরনের চিত্রনাট্য জমা হবে, যেখানে চিত্রনাট্যের শক্ত গাঁথুনি থাকবে, যা সারা পৃথিবীর দর্শকদের সঙ্গে সম্পৃক্ত করতে পারে। রকম চিত্রনাট্য পেতে আমরা উন্মুখ হয়ে আছি।

চিত্রনাট্যের সংক্ষিপ্ত তালিকা বিচারকমণ্ডলীর তালিকা যথাসময়ে ঘোষণা করা হবে। বিগত আসরে বিচারকদের মধ্যে ছিলেন কোয়ামে কোয়ে কাওমি কিউই আরমা, ডেম আইলিন অ্যাটকিনস, ডরিস লেসিং, রয় উইলিয়ামস, সাবরিনা মাহফুজ ইন্দিরা ভার্মা। প্রতিযোগিতার নিয়ম নিবন্ধন প্রক্রিয়াসহ বিস্তারিত জানা যাবে সংশ্লিষ্ট ওয়েবসাইটে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন